News71.com
 Bangladesh
 19 May 16, 04:44 PM
 465           
 0
 19 May 16, 04:44 PM

শিক্ষা খাতে বাজেট বরাদ্দে দক্ষিন এশীয় দেশগুলোর তুলনায় পিছিয়ে বাংলাদেশ.......

শিক্ষা খাতে বাজেট বরাদ্দে দক্ষিন এশীয় দেশগুলোর তুলনায় পিছিয়ে বাংলাদেশ.......

নিউজ ডেস্কঃ দক্ষিণ এশীয় উন্নয়নশীল দেশগুলোর মধ্যে শিক্ষা খাতে বাজেট বরাদ্দে বরাবরই পিছিয়ে রয়েছে বাংলাদেশ। আজ বৃহস্পতিবার দুপরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে সংবাদ সম্মেলনে এমন তথ্যই জনসমক্ষে এনেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ভিত্তিক একটি সংগঠন । ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসি সংবাদ সম্মেলনটি আয়োজন করে ।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, ২০১৫-১৬ অর্থবছরের বাজেট থেকে দেখা যায়, শিক্ষা খাতে মোট বাজেট বরাদ্দ দেওয়া হয়েছে ৩১ হাজার ৬০৫ কোটি টাকা, যা বিগত বাজেটের তুলনায় ৯ শতাংশ বেশি। এদিকে ২০১৪ সালে শিক্ষাখাতে বাংলাদেশ তার জিডিপির ২.২ শতাংশ বরাদ্দ দেয়। প্রতিবেশি ভারতে এটি ছিলো ৩.২ শতাংশ, শ্রীলঙ্কায় ৬.৩ শতাংশ ও মালদ্বীপে ছিলো ৮ শতাংশ। বক্তারা আরো বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর জন্য সরকারের বাজেট বাড়লেও তা বিশ্ববিদ্যালয়গুলোর জন্য নিতান্তই অপ্রতুল।

উল্লেখ্য, ২০০৯-১০ অর্থবছরে পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য সরকারের বাজেট ছিলো ৮৬০.৪৬ কোটি টাকা। পরবতীর্তে ২০১০-১১, ২০১১-১২, ২০১২-১৩ ও ২০১৩-১৪ অর্থবছরে যথাক্রমে সরকারের বাজেট ছিলো ১১০২, ১১২৯.৫৩, ১২৩৩.৬ ও ১৩৮০ কোটি টাকা।

সংবাদ সম্মেলনে অধ্যাপক ড. মোহাম্মদ আবু ইউসুফ, অধ্যাপক ড. তৈয়েবুর রহমান, অধ্যাপক ড. কাজী মারুফুল ইসলাম, সোনম সাহা ও ইবনে আয়াজ রানা প্রমুখ উপস্থিত ছিলেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন