News71.com
 Bangladesh
 19 May 16, 05:28 PM
 492           
 0
 19 May 16, 05:28 PM

'দেশে হত্যা ও শিশু ধর্ষণ উদ্বেগজনক হারে বেড়েছে’ -বাংলাদেশ শিশু অধিকার ফোরাম ।।

'দেশে হত্যা ও শিশু ধর্ষণ উদ্বেগজনক হারে বেড়েছে’ -বাংলাদেশ শিশু অধিকার ফোরাম ।।

নিউজ ডেস্কঃ আজ বৃহস্পতিবার (১৯ মে) ঢাকা রিপোটার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে শিশুদের নিয়ে কাজ করা বিভিন্ন এনজিওদের মধ্যে বাংলাদেশ শিশু অধিকার ফোরাম (বিএসএএফ) জানান, বাংলাদেশে শিশুর আর্থ-সামাজিক অধিকারের ক্ষেত্রে বেশ কিছু অগ্রগতি পরিলক্ষিত হলেও গণধর্ষণ, হত্যা ও আত্মহত্যা উদ্বেগজনক হারে বেড়েছে।

বিএসএএফ’র প্রতিবেদন অনুসারে, ২০১৫ সালে ধর্ষণের শিকার হয়েছে ৫২১ শিশু, এদের মধ্যে গণধর্ষণের শিকার হয়েছে ৯৯ জন আর ধর্ষণের পর হত্যার শিকার হয়েছে ৩০ জন শিশু। যা ২০১৪ সালে সংঘটিত শিশু ধর্ষণের তুলনায় প্রায় ১৬১ শতাংশ বেশি এবং গণধর্ষণ হয়েছে ৩৫০ শতাংশেরও বেশি।

অপর দিকে, বাবা-মা কর্তৃক হত্যা হয়েছে ৪০ জন শিশু, আত্মহত্যা করেছে ২২৮ জন শিশু ও সড়ক দুর্ঘটনায় নিহত ৪৮০ জন শিশুসহ অপমৃত্যুর শিকার হয়েছে ২ হাজার ৯৩১ জন শিশু। এছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শারীরিক শাস্তি ও নির্যাতনের শিকার হয়েছে ২১৯ জন শিশু।

অন্যদিকে ২০১৬ সালের প্রথম চার মাসে ধর্ষণের শিকার হয়েছে ১৩৮ জন শিশু। যা গত বছরের একই সময়ের তুলনায় ১৪ শতাংশ বেশি। পাশাপাশি, অভিভাবকদের হাতে খুন হওয়া শিশুর সংখ্যাও উদ্বেগজনক হারে বেড়েছে।

উল্লেখ্য, বিএসএএফ চেয়ারম্যান ইমরানুল হক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের সার্বক্ষণিক সদস্য কাজী রিয়াজুল হক।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন