News71.com
 Bangladesh
 23 May 16, 12:08 AM
 537           
 0
 23 May 16, 12:08 AM

অবসরপ্রাপ্ত শিক্ষকদের কল্যানে ৫০০ কোটি টাকা সিডমানি দিচ্ছে সরকার।।

অবসরপ্রাপ্ত শিক্ষকদের কল্যানে ৫০০ কোটি টাকা সিডমানি দিচ্ছে সরকার।।

নিউজ ডেস্কঃ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের অবসরপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীদের অবসর সুবিধা ও কল্যাণ ট্রাস্টের অর্থ প্রাপ্তির ক্ষেত্রে দুর্ভোগ লাঘবে উদ্যোগ নিয়েছে সরকার। এর অংশ হিসেবে সরকার ৫০০ কোটি টাকা 'সিডমানি' দিচ্ছে। একইসঙ্গে এ খাতে থোক বরাদ্দ হিসেবে সরকার ১০০ কোটি টাকা দিচ্ছে। বেসরকারি শিক্ষকদের কল্যাণ ট্রাস্টে সরকার একইভাবে ৫০ কোটি টাকা থোক বরাদ্দ দিচ্ছে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শনিবার ধানমণ্ডিতে টিচার্স ট্রেনিং কলেজ মিলনায়তনে এ বছর হজগমনেচ্ছু বেসরকারি শিক্ষক কর্মচারীদের মধ্যে কল্যাণ ও অবসর সুবিধা চেক প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন।

বেসরকারি শিক্ষকদের অবসর সুবিধার অর্থ পাওয়ার ক্ষেত্রে বিরাজমান সমস্যা কাটিয়ে উঠতে সরকার গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে শিক্ষামন্ত্রী বলেন, অবসরপ্রাপ্ত বেসরকারি শিক্ষকদের আর্থিক পাওনা যথাসময়ে পরিশোধ করতে দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোর অর্থ সহায়তা নিয়ে একটি তহবিল গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে। এ ছাড়া শিক্ষকদের মাসিক বেতন থেকে চাঁদার হারও বৃদ্ধি করা হচ্ছে। বর্তমানে একজন শিক্ষক প্রতি মাসে বেতনের ৪% অবসর সুবিধা বোর্ডে এবং ২% কল্যাণ ট্রাস্টে চাঁদা হিসেবে দিয়ে থাকেন। এ হার যথাক্রমে ৬% ও ৪% এ বৃদ্ধি করা হচ্ছে।

শিক্ষামন্ত্রী বলেন, সরকারের এসব পদক্ষেপের ফলে বর্তমানে জমে থাকা ৪৪ হাজার অবসরগ্রহণকারী শিক্ষকের অবসর সুবিধার চেক এবং ৩০ হাজার অবসরগ্রহণকারী শিক্ষকের কল্যাণ ট্রাস্টের চেক প্রদান করার পথ সুগম হবে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, আওয়ামিলীগের ৭ বছরে ৪৯ হাজার ৮৭৪ জন অবসরগ্রহণকারী বেসরকারি শিক্ষক কর্মচারীকে অবসর সুবিধা হিসেবে ১ হাজার ৯৯৩ কোটি ৫০ লাখ টাকা প্রদান করা হয়েছে। বর্তমান সরকারের ৭ বছরে এ খাতে ৮শত ৫১ কোটি টাকা প্রদান করা হয়েছে, যার পরিমাণ পূর্ববর্তী ১৮ বছরে ছিল মাত্র ২শত ৭৯ কোটি টাকা। শিক্ষার সবচেয়ে বড় নিয়ামক শক্তি শিক্ষকদের অধিকাংশই বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োজিত। অপরের সন্তান মানুষ করার মহান পেশায় তারা সারাজীবন খেটে যান। অবসরগ্রহণের পর এসব নিবেদিতপ্রাণ শিক্ষক দুর্ভোগে জীবন কাটাবেন, এটা কোনো অবস্থাতেই মেনে নেয়া যায় না।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শিক্ষকদের কল্যাণে সম্ভাব্য সব কিছু করবে। অনুষ্ঠানে মন্ত্রী ১ হাজার ১৩৭ জন অবসরগ্রহণকারী এ বছর হজগমনেচ্ছু শিক্ষককে কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ডের মোট ৪৯ কোটি ৪১ লাখ ৪৮ হাজার টাকার চেক প্রদান করেন।

শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক প্রফেসর ওয়াহিদুজ্জামান, কল্যাণ ট্রাস্টের সদস্য সচিব অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু এবং অবসর সুবিধা বোর্ডের সদস্য সচিব অধ্যক্ষ শরীফ আহমদ সাদীও বক্তৃতা রাখেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন