News71.com
 Bangladesh
 03 Feb 16, 06:31 AM
 905           
 0
 03 Feb 16, 06:31 AM

ইরান থেকে তেল-গ্যাস কিনতে আগ্রহী বাংলাদেশ ।। তোফায়েল আহম্মেদ

ইরান থেকে তেল-গ্যাস কিনতে আগ্রহী বাংলাদেশ ।। তোফায়েল আহম্মেদ

নিউজ ডেস্ক : ইরান থেকে সহজ শর্তে তেল গ্যাস কিনতে আগ্রহী বাংলাদেশ। আজ সচিবালয়ে ইরানের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ সাংবাদিকদের একথা জানিয়েছেন।

দীর্ঘ অর্থনৈতিক ও বানিজ্যিক নিষেধাজ্ঞা থেকে মুক্ত বিশ্বের অন্যতম প্রধান পেট্রোলিয়াম রপ্তানিকারক দেশ ইরানের একটি প্রতিনিধি দল আজ বাংলাদেশ সরকারের বানিজ্যমন্ত্রী তোফায়েল আহম্মেদের সাথে বাংলাদেশ সচিবালয়ে বৈঠকে বসেন। সফরত দলটি মন্ত্রীর সাথে বৈঠকের সময় বাংলাদেশের সঙ্গে ইরানের একটি দৃঢ় অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক গড়ে তুলতে আগ্রহ দেখান।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন তোফায়েল আহম্মেদ। এসময় বানিজ্যমন্ত্রী বলেন, “আমাদের গ্যাসের সঙ্কট আছে। তা কাটাতে আমাদের এলপিজি প্রয়োজন। ইরানও আমাদের কাছে গ্যাস রপ্তানি করতে চায়। “তেল আমদানি করার একটা সিদ্ধান্তও আমাদের আছে। গভর্নমেন্ট টু গভর্নমেন্ট (জিটুজি) পদ্ধতিতে আমরা ৫০ ভাগ তেল আমদানি করি, বাকি ৫০ ভাগ টেন্ডারের মাধ্যমে। ইরান আগ্রহ দেখালে আমরা অবশ্যই আমদানি করব।”

জ্বালানি তেল রপ্তানিতে বিশ্বের শীর্ষ ১১টি দেশের অন্যতম ইরান। পরমাণু কর্মসূচির কারণে আরোপিত আন্তর্জাতিক নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর সম্প্রতি তেল উত্তোলন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ইরান। ইরানে পণ্য রপ্তানির বিষয়েও বাংলাদেশ গুরুত্ব দিচ্ছে বলে তোফায়েল জানান। আগামী মার্চে বিদ্যুৎ প্রতিমন্ত্রী ইরান সফরে গিয়ে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করবেন বলেও জানান বাণিজ্যমন্ত্রী।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন