News71.com
 Bangladesh
 03 Feb 16, 08:09 AM
 994           
 0
 03 Feb 16, 08:09 AM

আমেরিকার শর্ত পূরণ করেও জিএসপি সুবিধা মেলেনি বাংলাদেশের: সংসদে বানিজ্য মন্ত্রী।।

আমেরিকার শর্ত পূরণ করেও জিএসপি সুবিধা মেলেনি বাংলাদেশের: সংসদে বানিজ্য মন্ত্রী।।

নিউজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের দেওয়া সকল শর্ত পূরণের পরও তৈরি পোশাক খাতে জিএসপি সুবিধা পায়নি বাংলাদেশ। আর এই না পাওয়ার পেছনে রয়েছে রাজনৈতিক কারন। এমনটাই ইঙ্গিত করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। আজ বুধবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে সাংসদ শামীম ওসমানের এক প্রশ্নের জবাবে এই কথা বলেন তোফায়েল আহমেদ।

জাতীয় সংসদে মন্ত্রী বলেন, “মার্কিন যুক্তরাষ্ট্রের দেওয়া সকল শর্ত পূরণের পরেও তৈরি পোশাক খাতে জিএসপি সুবিধা না দেওয়াটা রাজনৈতিক কারণ ছাড়া আর কী হতে পারে?”।

উল্লেখ্য তাজরীন ফ্যাশনসে ভয়াবহ অগ্নিকাণ্ড ও রানা প্লাজা ধসে সহস্রাধিক শ্রমিকের মৃত্যুর প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংগঠন ‘আমেরিকান অর্গানাইজেশন অব লেবার-কংগ্রেস ফর ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন (এএফএল-সিআইও) এর আবেদনে ২০১৩ সালের ২৭ জুন বাংলাদেশের অগ্রাধিকারমূলক বাজার সুবিধা বা জিএসপি সুবিধা স্থগিত করা হয়। জেনারেলাইজড সিস্টেম অব প্রেফারেন্সেসের (জিএসপি) সুবিধার আওতায় বাংলাদেশ পাঁচ হাজার ধরনের পণ্য যুক্তরাষ্ট্রের বাজারে শুল্কমুক্ত সুবিধায় রপ্তানি করতে পারত।

সংসদে একপ্রশ্নের জবাবে বানিজ্যমন্ত্রী তোফায়েল আহম্মেদ বলেন, “বর্তমানে বাংলাদেশ যুক্তরাষ্ট্রের বাজারে জিএসপি সুবিধা পাচ্ছে না। ২০১৩ সালের ২৭ জুন এই সুবিধা স্থগিত করা হয়েছে। জিএসপি সুবিধার আওতায় যুক্তরাষ্ট্রে বাংলাদেশের মোট রপ্তানির পন্যের একশভাগের এক ভাগেরও কম পণ্য বিনা শুল্কে প্রবেশের সুবিধা পেত। জিএসপি স্থগিত সত্ত্বেও যুক্তরাষ্ট্রে রপ্তানির প্রবাহ অব্যহত আছে।” তিনি জানান, ইপিজেড এলাকায় ট্রেড ইউনিয়নের সুযোগ না থাকা সত্ত্বেও মার্কিন যুক্তরাষ্ট্রের শর্ত মেনে ট্রেড ইউনিয়নের আদলে ওয়ার্কার্স ওয়েলফেয়ার অ্যাসোসিশেন গঠন করা হয়েছে। শ্রমিকের বেতন, সুযোগ সুবিধা বাড়ানো ছাড়াও সরকার তৈরি পোশাক শিল্পের নিরাপদ কর্মপরিবেশ ও কল্যাণ নিশ্চিত করেছে। এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের জিএসপি সুবিধা না দেওয়ার যুক্তিসঙ্গত কোন কারণ নেই।”

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন