News71.com
 Bangladesh
 05 Feb 16, 10:45 AM
 1159           
 0
 05 Feb 16, 10:45 AM

পচা গমসহ বাংলাদেশ ছাড়ল সাইপ্রাসের পতাকাবাহী জাহাজ এম ভি পিনটেল।।

পচা গমসহ বাংলাদেশ ছাড়ল সাইপ্রাসের পতাকাবাহী জাহাজ এম ভি পিনটেল।।

নিউজ ডেস্ক : অবশেষে পচা গম নিয়ে ফ্রান্সের রোয়েন ডাকিং বন্দরের উদ্দেশ্যে মংলা বন্দর ছেড়েছে সাইপ্রাসের পতাকাবাহী জাহাজ এম ভি পিনটেল। আজ শুক্রবার সকাল সোয়া ১০টার দিকে বন্দর ত্যাগ করে জাহাজটি। মংলা বন্দর কর্তৃপক্ষের পরিচালক (ট্রাফিক) গোলাম মুক্তাদির এম ভি পিনটেল ছেড়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। জাহাজটিতে খাওয়ার অনুপযোগী প্রায় ২১ হাজার মেট্রিক টন গম রয়েছে বলে আমদানীকারকের দায়িত্য প্রাপ্ত শিপিং এজেন্ট জানিয়েছে।

উল্লেখ্য আমদানি করা এই বিপুল পরিমাণ গম পচা, পোকাযুক্ত এবং খাওয়ার অনুপযোগী হওয়ায় শুরু থেকেই দেশে তোলপাড় শুরু হয়। জাতীয় সংসদেও এ নিয়ে হৈচৈ শুরু হয়। এরই মধ্যে কৌশলে জাহাজটি থেকে ৩১ হাজার মেট্রিকটন গম চট্টগ্রাম বন্দরে খালাস করা হয়। বকী ২১ হাজার মেট্রিকটন গম খালাসের জন্য আনা হয় মংলা বন্দরে।

সকলকে পাশ কাটিয়ে খাওয়াব অনুপযুক্ত এ গম চট্টগ্রামে খালাশ নিয়ে দেশব্যাপি সমালোচনা শুরু হয়। বিভিন্ন মিডিয়াতেও ব্যাপক প্রচারনা পায় বিষয়টি। ফলে অনেকটা বাধ্য হয়েই খালাস বন্ধ করে দেয় খাদ্য অধিদপ্তর। গম খালাসের বিষয়ে আমদানিকারক প্রতিষ্ঠান ও খাদ্য অধিদপ্তরের মধ্যে চার মাস ধরে দফায় দফায় চলে বৈঠক। পরে পচা গম ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

উল্লেখ্য গত বছরের ১ এপ্রিল ফ্রান্স থেকে গম বোঝাই করে বাংলাদেশের উদ্দেশে ছেড়ে আসে এম ভি পিনটেল। জাহাজটি মোট প্রায় ৫২ হাজার মেট্রিক টন গম ছিল। পন্যবোঝাই জাহাজটি ২০১৫ এপ্রিলের মাঝামাঝি চট্টগ্রাম বন্দরে ভিড়ে। এসময় কৌশলে চট্টগ্রামে প্রায় ৩১ হাজার ৫০০ মেট্রিক টন গম খালাস করা হয়।

তদন্ত শেষে গত বছরের ২১ অক্টোবর এমভি পিনটেল নামের জাহাজের মাধ্যমে ফ্রান্স থেকে আমদানি করা গম মানুষের খাওয়ার উপযোগী নয় বলে আমদানিকারক প্রতিষ্ঠানকে লিখিতভাবে জানায় খাদ্য অধিদপ্তর। একই সঙ্গে জানানো হয়েছে, জাহাজে থাকা বাকি ২১ হাজার টন গম মংলায় খালাস করবে না অধিদপ্তর। আর এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতেই জাহাজটি পচা গম নিয়ে ফ্রান্সের রোয়েন ডাকিং বন্দরের উদ্দেশে আজ সকালে বাংলাদেশ ছেড়ে যায়।
তবে এর আগে কোনো পরীক্ষা ছাড়াই একই জাহাজ থেকে ৩১ হাজার ৫০০ টন গম চট্টগ্রামে খালাস করা হয়ে যায়।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন