News71.com
 Bangladesh
 08 Feb 16, 01:02 AM
 989           
 0
 08 Feb 16, 01:02 AM

বাংলাদেশে অবস্থিত তুর্কি কূটনীতিকদের সন্তানদের পড়াশুনার খরচের ওপর থেকে শুল্ক মওকুফ করেছে এনবিআর ।।

বাংলাদেশে অবস্থিত তুর্কি কূটনীতিকদের সন্তানদের পড়াশুনার খরচের ওপর থেকে শুল্ক মওকুফ করেছে এনবিআর ।।

নিউজ ডেস্ক : বাংলাদেশে অবস্থিত তুর্কি কূটনীতিকদের সন্তানদের বেসরকারি বিদ্যালয়ের পড়াশুনার খরচের ওপর প্রযোজ্য মূসক/ভ্যাট শর্ত সাপেক্ষে মওকুফ করেছে এনবিআর । সম্প্রতি ব্যতিক্রমি এ নির্দেশটি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর।

এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সই করা এক আদেশে বাংলাদেশে অবস্থিত তুরস্ক দূতাবাসে কর্মরত সকল কূটনীতিকদের সন্তানদের বেসরকারি বিদ্যালয়ের বেতনের ওপর প্রযোজ্য মূল্য সংযোজন কর বিষয়ে বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে। এনবিআরের একটি সূত্র থেকে এ তথ্য জানা যায়। বাংলাদেশ ও তুরস্কের মধ্যে বিদ্যমান সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক আরো জোরদার করতে এই সুবিধা দেওয়া হয়েছে।

একইভাবে তুরস্কে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে কর্মরত কূটনীতিকদের সন্তানদের সে দেশের বেসরকারি বিদ্যালয়ের বেতনের ওপর প্রযোজ্য কর থেকে অব্যাহতি দেওয়া হবে। তুরস্ক সরকারের পক্ষ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন ঘোষণার তারিখ থেকে বাংলাদেশে এ সুবিধা কার্য্কর হবে।

এছাড়া পারস্পরিক সম্পর্কের ভিত্তিতে মূসক অব্যাহতি সুবিধা দিলে একই সুবিধা তুরস্কে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে কর্মরত কূটনীতিকদের সন্তানরাও ভোগ করবে। তাই ১৯৯১ সালের মূসক আইন ১৪ (২) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে ঢাকায় অবস্থিত তুরস্কের দূতাবাসে কর্মরত কূটনীতিকদের সন্তানদের বাংলাদেশে অবস্থিত বেসরকারি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের বেতনের ওপর প্রযোজ্য মূসক থেকে শর্ত সাপেক্ষে অব্যাহতি দেওয়া হয়েছে বলে ওই প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন