News71.com
 Bangladesh
 08 Feb 16, 11:25 AM
 1295           
 0
 08 Feb 16, 11:25 AM

ভারত থেক আমদানিকৃত গ্যাসে খুলনায় ৮০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র।। ২০২১ সালে উৎপাদন শুরু

ভারত থেক আমদানিকৃত গ্যাসে খুলনায় ৮০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র।। ২০২১ সালে উৎপাদন শুরু

নিউজ ডেস্ক : ভারত থেকে গ্যাস এনে খুলনায় বিদ্যুৎ উৎপাদন করা হবে। এই তরলকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহ করবে ভারতের এইচ এনার্জি প্রাইভেট লিমিটেড নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান। আমদানিকৃত এই গ্যাসে নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি প্রস্তাবিত ৮০০ মেগাওয়াটের একটি বিদুৎ কেন্দ্র চালাবে বলে জানিয়েছে বিদ্যুৎ বিভাগ।

উল্লেখ্য দেশে এলএনজি টার্মিনাল নির্মাণের প্রক্রিয়া শুরু হলেও এলএনজি ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের প্রক্রিয়া এটাই প্রথম। এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) এই বিদ্যুৎ প্রকল্পে অর্থ বিনিয়োগের জন্য আগ্রহ প্রকাশ করেছে বলে জানাগেছে । ইতিমধ্যেই এলএনজি আমদানির বিষয়ে এইচ এনার্জির সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের কাজ শুরু হয়েছে। বাংলাদেশের বিদ্যুৎ বিভাগের পক্ষে এমওইউ তে সবাক্ষর করবে নর্থওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি (নওপাজেকো)।জানা গেছে, ইউনিট প্রতি ( মিলিয়ন বিটিইউ) এলএনজির দাম ১১ ডলার হলে প্রতি ইউনিট ( কিলোওয়াট-ঘণ্টা) বিদ্যুতের দাম পড়বে ৭ টাকা ৫০ পয়সা।

ভারতের পশ্চিমবঙ্গের হলদিয়ায় এলএনজি টার্মিনালটা হবে। সেখান থেকে যশোর সীমান্ত দিয়ে পাইপলাইনে এই এলএনজি আসবে। পরিকল্পনা অনুসারে বিদ্যুৎকেন্দ্রটি ২০২১ সালে উৎপাদনে আসবে। এ কেন্দ্রে দিনে ১২৫ মিলিয়ন ঘনফুট গ্যাস লাগবে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন