News71.com
 Bangladesh
 12 Feb 16, 01:12 AM
 1196           
 0
 12 Feb 16, 01:12 AM

১৩ ও ১৪ ফেব্রুয়ারি দুদিন ফুল ব্যবসায় ঈদ ।। ১১ কোটি টাকার ফুল বিক্রির লক্ষমাত্রা

১৩ ও ১৪ ফেব্রুয়ারি দুদিন ফুল ব্যবসায় ঈদ ।। ১১ কোটি টাকার ফুল বিক্রির লক্ষমাত্রা

তানভীর সাইফুল : পহেলা ফাল্গুন (১৩ ফেব্রুয়ারি) ও বিশ্ব ভালবাসা দিবসে (১৪ ফেব্রুয়ারি) কে সামনে রেখে ফুলের বাজার রমরমা। নিজের পছন্দের ফুল পেতে আগ্রহী সবাই। এ দু'দিনে অধিকাংশ মানুষের কাছে থাকে ফুল। নগরজীবনে এ দু’টি দিবসে অন্যান্য যেকোন দিন বা সময়ের তুলনায় ফুলের গুরুত্ব থাকে একটু বেশিই। বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির তথ্য মতে, এবার সারা দেশে পাইকারি পর্যায়ে ১১ কোটি টাকার ফুল বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত বছর এই সংখ্যা ছিল ১০ কোটি।

তবে খুচরা পর্যায়ে এই সংখ্যা অনেক বেশি হবে বলে ধারনা ফুল ব্যবসায়ীদের । এদিকে ঢাকা কেন্দ্রিক ফুলের সবচেয়ে বড় বাজার শাহবাগে মোট হিসাব না করা হলেও বিচ্ছিন্নভাবে বিক্রেতা বলছেন, এই দুদিনে শুধুমাত্র শাহবাগে খুচরা ও পাইকারি বিক্রয় চার কোটি টাকা ছাড়িয়ে যাবে। সারা দেশের খুচরা বিক্রেতারা রাজধানীর শাহবাগ, ফার্মগেট ও আগারগাঁওয়ে অবস্থিত ফুলের পাইকারি মার্কেট থেকে ফুল কিনে থাকেন। বিশেষ করে শাহবাগের পাইকারি বাজারের ফুল রাজধানীসহ সারাদেশে যায়।

ব্যবসায়ীরা জানান, শাহবাগে ফুলের বিশাল পাইকারি বাজারে সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত প্রতিদিন দেশের প্রায় ১৯টি জেলা থেকে ফুল আসে। তিনি বলেন, প্রতিদিন এখানে বিকিকিনি হয় প্রায় ৫০ লাখ টাকার ফুল। শুক্রবার বিক্রি অন্যদিনের চেয়ে বেশি থাকে। আর বিশেষ কোনো দিবস থাকলে ফুল বিক্রি কোটি টাকা ছাড়িয়ে যায়। গত কয়েক বছর ধরে ফুলের ব্যবসায় ঈদের উৎসব ধরা হয়, ১৩ ও ১৪ ফেব্রুয়ারিতে। এই দুদিনে ফুল বিক্রি অন্যতম উচ্চতায় পৌঁছায়।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন