News71.com
 Bangladesh
 12 Feb 16, 04:50 AM
 1082           
 0
 12 Feb 16, 04:50 AM

বাংলাদেশকে একটি উদারপন্থী ইসলামি দেশ হিসেবে তুলে ধরে ভূয়সী প্রসংশা করেছেন সফররত ইইউ প্রতিনিধি দল ।।

বাংলাদেশকে একটি উদারপন্থী ইসলামি দেশ হিসেবে তুলে ধরে ভূয়সী প্রসংশা করেছেন সফররত ইইউ প্রতিনিধি দল ।।

নিউজ ডেস্ক : বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রীর সাথে বৈঠকে সফররত ইউরোপীয় পার্লামেন্ট (ইপি) প্রতিনিধিদল বাংলাদেশকে একটি উদারপন্থী দেশ হিসেবে তুলে ধরে ইসলামিক বিশ্বে বাংলাদেশের ভূমিকার ভূয়সী প্রশংসা করেছেন। প্রতিনিধি দলটি বাংলাদেশে শ্রমিকদের অধিকার ও তৈরী পোষাক শিল্পে নিরাপত্তার ক্ষেত্রে অর্জিত অগ্রগতিরও প্রশংসা করেছেন। দক্ষিণ এশিয়ার দেশগুলোর সঙ্গে সম্পর্ক বিষয়ক প্রতিনিধিদলের চেয়ার জ্যাঁ ল্যাম্বার্ট এর নেতৃত্বে ইপি প্রতিনিধিদল আজ বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র মন্ত্রীর সঙ্গে সাক্ষাতকালে এ প্রশংসা ব্যক্ত করেন।

বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ইইউ প্রতিনিধিদলকে অবহিত করেন যে, সার্ক, বিবিআইএন, বিমসটেক ও বিসিআইএম-ইসি সহ বিভিন্ন সংস্থা এবং আঞ্চলিক ও উপ-আঞ্চলিক ফোরামগুলোর সঙ্গে বাংলাদেশের সম্পৃক্ততা রয়েছে। তিনি ব্লু ইকোনমির সম্ভাবনা কাজে লাগানোর জন্য ইইউ’র সহযোগিতা কামনা করেন।
সন্ত্রাস মোকাবেলা ও সহিংস চরমপন্থার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘জিরো টলারেন্স’ নীতির উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে বাংলাদেশের অব্যাহত প্রয়াসের বিষয়ে ইউরোপীয় পার্লামেন্ট সদস্যদের আশ্বাস প্রদান করেন।

তিনি বলেন, বাংলাদেশ অনেক চ্যালেঞ্জ সত্ত্বেও ‘রানা প্লাজা’ দুর্ঘটনার পর অনেকদূর এগিয়েছে। তিনি ইপি থেকে অব্যাহত সহায়তা সহ এ ব্যাপারে দীর্ঘ মেয়াদী অংশীদারিত্ব গড়ে তোলার ওপর গুরুত্ব আরোপ করেন।
ইপি প্রতিনিধি দলে রয়েছেন রিচার্ড হোইট এমইপি, ইভান স্টেফেনেক এমইপি ও সাজ্জাদ করিম এমইপি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, সাক্ষাতকালে তারা বাংলাদেশের তৈরী পোশাক শিল্পখাত, সন্ত্রাসবাদ ও চরমপন্থা মোকাবেলা সহ বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা এবং এ ব্যাপারে একসঙ্গে কাজ করার আগ্রহ ব্যক্ত করেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন