News71.com
 Bangladesh
 05 Aug 22, 10:55 AM
 932           
 0
 05 Aug 22, 10:55 AM

বাসাবাড়ির প্লাস্টিক বর্জ্য কিনবে নাসিক॥ প্রকল্প পরিদর্শনে ব্রিটিশ হাইকমিশনার  

বাসাবাড়ির প্লাস্টিক বর্জ্য কিনবে নাসিক॥ প্রকল্প পরিদর্শনে ব্রিটিশ হাইকমিশনার   

নিউজ ডেস্কঃ এখন থেকে ব্যবহৃত প্লাস্টিক বর্জ্য বিক্রির জন্য ভাঙারি দোকানদার খুঁজতে হবে না নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) বাসিন্দাদের। এই বর্জ্য ধরন ভেদে আট থেকে ১২ টাকা কেজি দরে নাসিকের পরিচ্ছন্নকর্মীরা কিনে নিয়ে যাবেন। গত মঙ্গলবার (২ আগস্ট) সকালে ওই ওয়ার্ড কার্যালয়ের পাশে স্থাপিত পলিথিন কালেকশন পয়েন্ট-৩ এ প্লাস্টিক বর্জ্য সংরক্ষণের কার্যক্রম পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসনসহ সংশ্লিষ্টরা। পরে তারা পাশের কয়েকটি বাড়িতেও প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম পরিদর্শন করেন।

পরিদর্শন শেষে ১২নং ওয়ার্ড কাউন্সিলর শওকত হাসেম শকু বলেন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী এই প্রকল্পের পাইলট পর্যায়ে ১২নং ওয়ার্ডকে নির্ধারণ করেছেন। যুক্তরাজ্যের হাইকমিশনার, ইউনিলিভারের সিইও, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের সিইওসহ ঊর্ধ্বতনরা প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেছেন। প্রকল্পটি নভেম্বর থেকে চালু হয়েছে অর্থাৎ মাত্র সাত-আট মাসে প্রায় আট টন প্লাস্টিক বর্জ্য সংগ্রহ করা হয়েছে। এটা দেখে তারা অনেক অবাকও হয়েছেন।

তিনি আরও বলেন, কোনো বাসাবাড়িতে প্লাস্টিক ও পলিথিন সামগ্রী জমিয়ে আমাদের খবর দিলে আমাদের পরিচ্ছন্নকর্মীরা গিয়ে সেগুলো কিনে নিয়ে আসবে। পলিথিন কালেকশন পয়েন্ট-৩ এর আওতায় মোট ক্লিনিং সার্ভিস সংস্থা রয়েছে দুটি। মোট সংগ্রহকারী রয়েছেন ৩৯ জন যাদের মধ্যে বর্জ্য সংগ্রহকারী ২৪ জন এবং স্ট্রিট ক্লিনার ১৫ জন। তারা বিভিন্ন বাসাবাড়ি থেকে ও সড়ক থেকে প্লাস্টিক বর্জ্য সংগ্রহ করবে।এদিকে, দুপুরে শহরের আলী আহম্মদ চুনকা পাঠাগারের পরীক্ষণ হলে প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা শীর্ষক একটি সভার আয়োজন করা হয়। সেখানে অংশগ্রহণ করেন রবার্ট চ্যাটারটন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন