News71.com
 Features
 18 Jun 16, 11:45 AM
 2565           
 0
 18 Jun 16, 11:45 AM

বাংলার বিখ্যাত ধনীর চিড়া

বাংলার বিখ্যাত ধনীর চিড়া

বাংলাদেশের ঐতিহ্যবাহী খাবারের মধ্য ধনীর চিড়া অন্যতম। যে চীড়ার খ্যাতি সুদূর ইংল্যান্ডসহ ছড়িয়ে পড়েছিল সারা বিশ্বে । স্বাদ আর গন্ধ জয় করেছিল ব্রিটিশ রাণী ভিক্টোরিয়ার মন। গাজীপুর জেলার কালিয়াকৈর উপজেলার অর্ন্তরগত "বারবাড়ীয়া" গ্রামে উদ্ভব ঘটেছিল বাংলার বিখ্যাত ধনীর চিড়ার।

স্থানীয় বাসিন্দা যতিন্দ্র সরকার জানান, আজ থেকে প্রায় ১৫০ বছর পূর্বে বারবাড়ীয়া গ্রামে শ্রী দুর্লভ সরকারের স্ত্রী ধনী রাণী সরকার নামের এক হিন্দু মহিলা এই চিড়া উদ্ভাবন করেন।

ধনী রাণী সরকার ১৮৫০ সালে এক দরিদ্র পরিবারে জন্ম গ্রহন করেন। বিবাহের কয়েক বছর পর তার স্বামী দুর্লভ সরকার দুইজন সন্তান রেখে মারা যান। ফলে খুব কষ্টে দিনতিপাত করতো সে।

তিনি একবার বলিয়াদী জমিদার বাড়ী গিয়েছিলেন সাহায্যের জন্য তখন জমিদার সাহেব সাহায্য স্বরুপ কিছু "ধান" দিয়ে ছিলেন ধনী রাণী তাতেই খুশি। বুড়ী বাড়ীতে এসে চিন্তা করে সে এই ধান দিয়ে চিড়া কুটবে যাতে সে সন্তান নিয়ে অনেকদিন আহার করতে পারে। সত্যি সত্যি ধনী রাণী ঢেঁকিতে ধান ভানে তার পর আবার চিড়া কুটে। বুড়ী ঢেঁকিতে চিড়া কুটে রীতিমত বিস্মিত যে এই ধানে এত সুন্দর আর বড় চিড়া হয় যা খেতে খুব সুস্বাদু।

প্রতিবেশীরা সবাই তার বাড়িতে চিড়ার জন্য এসে ভীড় জমাতো। সবাই জানতে চাইতো কি জাতের ধান এবং কোথায় পেল বুড়ি এই ধান। রাণী তখন সব ধানের চিড়া না কুটে কিছু ধান বীজ বপনের জন্য রেখে দেন। পরবর্তীতে ধনী রাণী ধানের চারা লাগান এবং প্রতিবেশী সবাই কে ধানের বীজ দেন। এইভাবে পুরো বারবাড়ীয়া গ্রামে বিস্তার লাভ করে এই চিড়ার জাত। দেখতে সুন্দর ছোট সোনালি রংয়ের ধানের নাম নয়াশার্ল ধান।

আনুমানিক (১৮৭৫) সালে প্রথম ধনী রাণী এই চিড়া আবিষ্কার করে বলে ধারনা করা হয়। যেহেতু চিড়ার জাতটি ধনী রাণীর হাতে উদ্ভাবিত হয়েছে তাই ধনী রাণীর নাম অনুসারে চিড়ার নাম রাখা হয় ধনীর চিড়া। ধনী রাণীর তৈরী এই চিড়া কে লোকজনে ধনীর চিড়া নামেই ডাকে। পরর্বতীতে চীড়ার খ্যাতি স্থানীয় নবাবদের সীমানা ছাড়িয়ে বৃটিশ রাজদরবারে পৌঁছায়।

১৮৮৬ সালে ইংল্যান্ডের রাণী ভিক্টোরিয়ার জন্মদিনে তৎকালীন ঢাকার গর্ভনর উপটোকন হিসেবে কয়েক মণ ধনীর চিড়া পাঠান । যে চিড়া খেয়ে অনুষ্ঠানের সকল অতিথিরা মুগ্ধ হন এবং প্রশংসা করেন।

পরর্বতীতে বৃটিশ রাণী ভিক্টোরিয়া ধনীর চিড়া প্রস্তুতকারী ধনী রাণী রাষ্টীয় ভাবে আমন্ত্রণ জানালে তিনি যেতে অস্বীকার করেন। তার কারন হলো ঢাকার মসলিন কাপড় যখন বিখ্যাত হয়েছিল তখন বৃটিশ রাণী কতৃক প্রস্তুতকারীর হাত কর্তনের কথা মনে পড়ে যায়।

দ্বিতীয়বার যখন রাণী ভিক্টোরিয়া পুনরায় ধনী রাণী কে রাষ্ট্রীয় ভাবে আমন্ত্রণ জানায় তখন ধনী রাণী শর্ত জুড়ে দেন যদি তাকে বিনা পয়সায় গয়াকাশি ও বৃন্দাবন যাওয়ার সুযোগ করে দেন তাহলে তিনি রাজি হবেন। তারা প্রস্তাবে রাজী হন যার ফলস্বরুপ ১৮৮৭ সালে বৃটেনের রাষ্ট্রীয় প্রতিনিধি হিসেবে ধনী রাণী সরকার গয়াকাশী, বৃন্দাবন সহ ভারত সফর করেন।

বর্তমানে বাংলাদেশের ঐতিহ্য ধনীর চিড়ার অস্তিত্ব হারিয়ে যাচ্ছে। আগে অনেকেই ধনীর চিড়া তৈরী ও বিক্রয় করে জীবিকা নির্বাহ করতেন। ১ কেজি চিড়ার দাম প্রায় ৩৫০ থেকে ৪৫০ টাকা দরে বিক্রি হতো। দুইজন লোক ঢেঁকিতে আধাবেলা কাজ করে ১০ থেকে ১২ কেজী চিড়া কুটতে পারতো। বর্তমানে আধুনিক মেশিন হওয়াতে কেউ আর ঢেঁকিতে চিড়া কুটে না। চিড়ার দাম বেড়েছে চাহিদা বেড়েছে কিন্তু উৎপাদন বাড়ছে না।

হাতে গনা কয়েকজন লোক আমাদের এ ঐতিহ্য ধনীর চিড়ার অস্তিত্ব কে টিকিয়ে রাখার জন্য যুদ্ধ করছে তাদের মধ্য অন্যতম হলো যতীন্দ্র সরকার, নাতু মিয়া ও ধীরেন্দ্র সরকার। আমাদের বাঙ্গালির এই ঐতিহ্য কে টিকিয়ে রাখার জন্য সকলের এগিয়ে আসা উচিত।

রবিউল ইসলাম সুমন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ জগন্নাথ বিশ্ববিদ্যালয়

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন