News71.com
 Features
 02 Nov 23, 11:14 AM
 184           
 0
 02 Nov 23, 11:14 AM

বঙ্গবন্ধুর অকৃত্রিম ভক্ত ময়মনসিংহ রেল স্টেশনের আবদুল ছাত্তার

বঙ্গবন্ধুর অকৃত্রিম ভক্ত ময়মনসিংহ রেল স্টেশনের আবদুল ছাত্তার

সনজিৎ সরকার উজ্জ্বল: বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ১৯৭৫ সালের ১৫ আগস্ট দেশী-বিদেশী ষড়যন্ত্রে কতিপয় অকৃতজ্ঞ বাঙালি বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে। বঙ্গবন্ধুর মৃত্যু শোকে মুহ্যমান হয়ে বীর মুক্তিযোদ্ধা মোঃ আবদুল ছাত্তার ও তার ভাই মো.শহীদুল্লাহ্ মুক্তিযোদ্ধা সনদ চুলার আগুনে পুড়িয়ে ফেলেছিলেন। শহীদুল্লাহ্ বর্তমানে ভাতাপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা। কিন্তু আবদুল সাত্তার আর কখনো মুক্তিযোদ্ধা সনদ গ্রহণ করেননি৷ এ বিষয়ে আবদুল সাত্তার বলেন, “যে দেশো জাতীয় নেতারে মাইরালায় ওই দেশো কিছু থাকতে পারে না। দুঃখে আমরা দুই ভাই সনদপত্র চুলায় পুইড়া ফালাই। আর আমি কোন দিন বলিও নাই আমি মুক্তিযোদ্ধা ছিলাম আর কাউরে বলছিও না।”

 

আবদুল ছাত্তার ময়মনসিংহ রেলওয়ে স্টেশনে এক সময়ে কুলির কাজ করতেন। বুদ্ধিমত্তা ও দক্ষতার জন্য তিনি কুলিদের সর্দার হন৷ ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি মেঘালয়ের তুরা ক্যাম্প থেকে প্রশিক্ষণ নেন। এরপর ১১ নং সেক্টরের অধীনে নেত্রকোণা ও ময়মনসিংহ অঞ্চল থেকে ছদ্মবেশে গোয়েন্দা তথ্য (রেকি) সংগ্রহ করতেন। ময়মনসিংহ রেল ব্রিজ যেদিন ডিনামাইট দিয়ে মুক্তিযোদ্ধারা উড়িয়ে দিয়েছিল তিনি মুক্তিবাহিনীর সাথে ছিলেন। ১৬ ডিসেম্বর বিজয় অর্জিত হলে তিনি বাড়ি ফিরে আসেন। বাড়িতে এসে এক হৃদয়বিদারক ঘটনার সম্মুখীন হন। বর্তমানে ময়মনসিংহ সিটি কর্পোরেশনের ১৯ নং ওয়ার্ডের আমজাদ হাজীর বাড়িতে সেল নিক্ষেপ করেছিল হানাদার বাহিনী। এতে ছাত্তার তার নানী ও মামাতো ভাই বোনকে চিরতরে হারান। দেশ স্বাধীন হলে স্বজন হারানোর ব্যথা ভুলে নিজ অবস্থান থেকে দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করেন। পরবর্তীতে ৭৫ সালের শেষদিকে ময়মনসিংহ রেলওয়ে স্টেশন কেন্দ্রীক ঠেলা ও ভ্যানগাড়ী শ্রমিক লীগ প্রতিষ্ঠা করেন৷ তার সভাপতি ছিলেন আবু তাহের।

 

মুজিব হত্যাকাণ্ডের পর সারাদেশের মতো ময়মনসিংহে যখন থমথমে অবস্থা বিরাজ করছে সেই সময়ে বঙ্গবন্ধুর খুনিদের শাস্তির দাবিতে সরব ছিলো ময়মনসিংহ রেল স্টেশন কেন্দ্রীক শ্রমিক সংগঠনগুলো। রেলওয়ে শ্রমিক লীগ, ঠেলা ভ্যানগাড়ী শ্রমিক লীগ, হোটেল রেস্তোরা শ্রমিক লীগ ও ভেন্ডার শ্রমিক লীগ অন্যতম। শ্রমিকের ন্যায্য দাবি আদায় ও বঙ্গবন্ধুর খুনিদের বিচার দাবিতে শ্রমিকদের জনসভায় প্রয়াত আওয়ামী লীগ নেতা অধ্যক্ষ মতিউর রহমান, ভাষা সৈনিক মোঃ শামসুল হক প্রমুখ বক্তব্য রাখতেন। 

 

বর্তমানে দুই ছেলে ও এক মেয়ের জনক বয়োবৃদ্ধ আবদুল ছাত্তার ময়মনসিংহ রেলওয়ে স্টেশনে যাত্রীদের পানি পানের ব্যবস্থার দেখভাল করেন। জাতীয় শ্রমিক লীগের অন্তর্ভুক্ত ঠেলা ও ভ্যানগাড়ী শ্রমিক লীগের সভাপতির দায়িত্ব পালন করছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে উজ্জীবীত নিভৃতচারী দেশপ্রেমিক আবদুল ছাত্তার, দেশ ও মানুষের কল্যাণে জীবনের শেষ নিঃশ্বাস পর্যন্ত কাজ করে যেতে চান। 

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন