News71.com
 International
 28 Jun 24, 11:47 PM
 24           
 0
 28 Jun 24, 11:47 PM

সার্ক দেশগুলোর সঙ্গে ভারতীয় রুপি বিনিময়॥ মিলবে বিশেষ ছাড়

সার্ক দেশগুলোর সঙ্গে ভারতীয় রুপি বিনিময়॥ মিলবে বিশেষ ছাড়

 

আন্তর্জাতিক ডেস্কঃ রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া ভারত সরকারের সম্মতিতে সার্কভুক্ত দেশগুলোর জন্য মুদ্রা বিনিময় ব্যবস্থার একটি সংশোধিত কাঠামো চালুর সিদ্ধান্ত নিয়েছে। নতুন কাঠামোতে ভারতীয় রুপি বিনিময়ে সার্কভুক্ত দেশগুলো বিশেষ সুবিধা পাবে। ভারতীয় সংবাদমাধ্যম বিজনেস স্ট্যান্ডার্ড এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। সংশোধিত এই মুদ্রা বিনিময় ব্যবস্থায় রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) বিভিন্ন ছাড়সহ একটি পৃথক ভারতীয় রুপি চালু করছে। এতে মোট ২৫ হাজার কোটি রুপি বিনিময়ের লক্ষ্যমাত্রা গ্রহণ করা হয়েছে। আরবিআই মার্কিন ডলার এবং ইউরোতেও আরও ২০০ কোটি ডলার বিনিময়ের লক্ষ্যমাত্রা নিয়েছে।

২০২৪ সাল থেকে ২০২৭ সাল মেয়াদি এই কাঠামোর অধীনে, রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া বিনিময় আগ্রহী সার্কভুক্ত দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে দ্বিপক্ষীয় বিনিময় চুক্তি করবে। এসব ব্যবস্থা সার্ক দেশগুলোর আর্থিক সংকটের সময় তারল্য সহায়তা দিয়ে স্থিতিশীলতা বজায় রাখতে সহায়তা করবে। মার্কিন ডলার এবং ইউরোর মতো শক্তিশালী মুদ্রার ওপর নির্ভরতা হ্রাস করে সার্ক দেশগুলোর মধ্যে বাণিজ্য ও বিনিয়োগকে সহজতর করবে। কাঠামোটি সার্ক দেশগুলোর মধ্যে আঞ্চলিক অর্থনৈতিক সহযোগিতা এবং একীভূতকরণকে উৎসাহিত করবে।

পৃথক ভারতীয় রুপিতে বিভিন্ন ছাড় দেওয়া হবে, যা সার্ক দেশগুলোর জন্য ভারতীয় রুপির তারল্যর সঙ্গে সম্পর্কযুক্ত করবে। এটি মুদ্রার ঝুঁকি হ্রাস এবং অস্থির বৈদেশিক মুদ্রার বাজারের ওপর নির্ভরতা কমাতে সাহায্য করবে। এর আগে ২০১২ সালের ১৫ নভেম্বর প্রথম সার্ক কারেন্সি সোয়াপ বা মুদ্রা বিনিময় সুবিধাটি চালু হয়েছিল। এর উদ্দেশ্য ছিল দীর্ঘমেয়াদি ব্যবস্থা না হওয়া পর্যন্ত সার্ক দেশগুলোর বৈদেশিক মুদ্রার তারল্য সরবরাহের ভারসাম্য রক্ষা করা।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন