News71.com
 International
 13 Aug 16, 07:47 PM
 411           
 0
 13 Aug 16, 07:47 PM

আইএসের পালানোর পথ বন্ধ করল সিরিয়ার বিদ্রোহীরা ।।

আইএসের পালানোর পথ বন্ধ করল সিরিয়ার বিদ্রোহীরা ।।

আন্তর্জাতিক ডেস্কঃ কুর্দি ও আরব যোদ্ধারা জানিয়েছে, তারা তথাকথিত ইসলামিক স্টেটের হাত থেকে সিরিয়ার উত্তরাঞ্চলীয় মানবিজ শহর দখলমুক্ত করেছে এবং তারা আইএসের ইউরোপে পালানোর পথ বন্ধ করে দিয়েছে ।

বিদ্রোহীদের জোট আইএস নির্মূলে ৭৩ দিন ধরে লড়াই করে আসছে। জোট জানায়, লড়াইয়ের চূড়ান্ত দিনে মানবঢাল হিসেবে ব্যবহার করা প্রায় ২ হাজার বেসামরিক নাগরিককে তারা মুক্ত করেছে। উল্লেখ্য, ২ বছর আগে আইএস তুরস্ক সীমান্তবর্তী সিরিয়ার মানবিজ শহর দখল করে নেয় ।

এ শহর হয়ে সিরিয়ার সংঘাতপূর্ণ দ্বিতীয় বৃহত্তম নগরী আলেপ্পোতে এবং আইএসের রাজধানী রাকায় যেতে হয়। সিরীয় কুর্দি নেতা সালিহ মুসলিম বলেন, মানবিজ শহর দখলমুক্ত করার পর এখন আইএস সদস্যরা আর আগের মতো অবাধে ইউরোপে যেতে বা আসতে পারবে না। সিরীয় গণতান্ত্রিক বাহিনীর (এসডিএফ) জোটে শক্তিশালী কুর্দি ওয়াইপিজি মিলিশিয়া অন্তর্ভূক্ত রয়েছে ।

আইএসের বিভিন্ন অবস্থানে মার্কিন বিমান হামলার সমর্থনে তারা ইসলামিক স্টেটের জঙ্গিদের বিরুদ্ধে অভিযান চালায়। মানবঢালের খবরের জবাবে এক বিবৃতিতে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রবিষয়ক প্রধান ফেডারিকা মোগেরিনি বলেন, আইএস ইরাক ও সিরিয়ার পাশাপাশি ইউরোপ ও অন্যান্য দেশের জন্য সব সময় একটি বড় হুমকি ।

সিরিয়ায় যাতায়াতের জন্য মানবিজ শহর হয়ে যাওয়া বিভিন্ন পথ আইএস যোদ্ধাদের চলাফেরা এবং তাদের কাছে অস্ত্র সরবরাহের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। মানবাধিকার বিষয়ক সিরীয় পর্যবেক্ষণ গ্রুপ জানায়, আইএস সদস্য ও বেসামরিক নাগরিকদের নিয়ে প্রায় ৫০০ গাড়ি মানবিজ ত্যাগ করেছে। গ্রুপটি যুক্তরাজ্য থেকে সিরিয়ার সংঘাত পর্যবেক্ষণ করে আসছে। গাড়িগুলো তুরস্ক সীমান্তবর্তী আইএস নিয়ন্ত্রিত শহর জারাবলুসের দিকে যায় ।ৈ

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন