News71.com
 International
 13 Jun 16, 08:39 PM
 519           
 0
 13 Jun 16, 08:39 PM

সীমান্ত সুরক্ষিত থাকলেই দেশ সমৃদ্ধ হবে ।। ভারতের সেনাপ্রধান

সীমান্ত সুরক্ষিত থাকলেই দেশ সমৃদ্ধ হবে ।। ভারতের সেনাপ্রধান

নয়াদিল্লি সংবাদদাতা : সুরক্ষিত সীমান্তই রাষ্ট্রের উন্নয়ন ও সমৃদ্ধির মূল মন্ত্র। এমনটাই মনে করেন ভারতের সেনাপ্রধান জেনারেল দলবীর সিংহ সুহাগ। সেনা প্রধান সম্প্রতি, গয়ায় অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমি (ওটিএ)-র পাসিং আউট প্যারেডে অংশ নিতে গিয়ে বাহিনীর সদ্য-নিযুক্ত অফিসারদের উদ্দেশ্যে সুহাগ জানান, সকলেরই উচিত দেশের সীমান্তকে সুরক্ষিত করা। যাতে দেশ আরও এগিয়ে চলে এবং সমৃদ্ধি লাভ করে।

নতুন সেনা সদস্যদের সেনাপ্রধানের উপদেশ, সর্বদা সামনে থেকে নেতৃত্ব দিতে এবং অধস্তনদের বিশ্বাস জিততে। সেনা প্রধান জেনারেল দলবীর সিং সুহাগের সুহাগের মতে, এই দুটি গুণ থাকলে তবেই দেশের জন্য নিজেকে নিবেদন করা সম্ভব।

এরসঙ্গেই জেনারেল সুহাগ যোগ করেন, বাহিনীর প্রবীণরা এতদিন ধরে যে ভাল কাজ করেছেন, তাকে এগিয়ে নিয়ে যাওয়াটাই নতুনদের কর্তব্য। বর্তমান রণনীতির পরিবর্তনশীলতা নিয়ে বলতে গিয়ে সুহাগ বলেন, উপ-প্রচলিত যুদ্ধ মূলত জম্মু ও কাশ্মীর এবং দেশের উত্তর-পূর্ব প্রান্তে সীমাবদ্ধ। তিনি আশা করেন, নতুন অফিসাররা সেখানে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করবেন।

উল্লেখ্য গয়া ওটিএ থেকে এবছর মোট ১২৮ জন ক্যাডেট সেনা অফিসার হিসেবে পাশ আউট করলেন। এঁদের মধ্যে ৩৬ জন স্পেশাল কমিশনড এবং বাকি ৯২ জন রেগুলাক কমিশনড অফিসার হিসেবে ছিলেন। রেগুলার অফিসাররা ওটিএ-তে এক বছরের প্রশিক্ষণের পাশাপাশি সেকান্দ্রাবাদ, মোউ এবং পুণের সামরিক প্রতিষ্ঠান থেকে তিন বছর ধরে মিলিটারি ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করেছেন।

ভারতীয় সেনাবাহিনীর অফিসারদের পাশাপাশি রয়্যাল ভূটান আর্মির অফিসাররাও একসঙ্গে ওটিএ থেকে পাশ আউট করেন। তাঁদেরকেও শুভেচ্ছা জানান ভারতীয় সেনাপ্রধান জেনারেল দলবীর সিং সুহাগ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন