News71.com
 International
 22 Jun 16, 01:49 PM
 481           
 0
 22 Jun 16, 01:49 PM

বন্ধ হয়ে গেলো বিশ্বের অন্যতম প্রাচীন স্টুডিও বর্ন অ্যান্ড শেফার্ড।।

বন্ধ হয়ে গেলো বিশ্বের অন্যতম প্রাচীন স্টুডিও বর্ন অ্যান্ড শেফার্ড।।

নিউজ ডেস্ক : আধুনিক মেমোরি কার্ডে ঠাঁই নিল বর্ন অ্যান্ড শেফার্ডের ইতিহাস। ছবি তোলার একটা স্টুডিও ছিল এটি। কলকাতার এই প্রাচীন প্রতিষ্ঠানের বয়স হয়েছিল ১৭৬ বছর। বিশ্বের অন্যতম প্রাচীন এই স্টুডিও’র শেষ দিকের পথচলা মোটেও মসৃণ ছিল না। আধুনিক সব ক্যামেরা আর স্মার্টফোনের সঙ্গে টেক্কা দিতে হচ্ছিল প্রতিনিয়ত। ক্যামেরা সহজলভ্য হওয়ায় বেশ কয়েক বছর ধরে ধুঁকে ধুঁকে চলছিল স্টুডিওটি। লোকসানের পাল্লা ভারী হচ্ছিল দিনের পর দিন।

১৮৪০ সালে ব্রিটিশ আলোকচিত্রী উইলিয়াম হাওয়ার্ডের চালু করা এই স্টুডিও বন্ধের মাধ্যমে ইতিহাসের একটি অনুচ্ছেদের শেষ হলো। বন্ধ হওয়ার আগ পর্যন্ত এটি ছিল চালু থাকা বিশ্বের সবচেয়ে পুরোনো ছবি তোলার স্টুডিও। শুরুর দিকে কলকাতা স্টুডিও হিসেবে যাত্রা শুরু করলেও ১৮৬৬ সালে এসে এটির নাম হয় বর্ন অ্যান্ড শেফার্ড। ব্রিটিশ আলোকচিত্রী স্যামুয়েল বর্ন ও চার্লস শেফার্ডের তত্ত্বাবধানে আসার পর থেকে বন্ধ হওয়ার আগ পর্যন্ত এই নামেই চালু ছিল স্টুডিওটি।

বর্ন অ্যান্ড শেফার্ড স্টুডিওর ক্যামেরার সামনে বিভিন্ন সময়ে দাঁড়িয়েছেন বিখ্যাত সব ব্যক্তিরা। রামকৃষ্ণ পরমহংস দেবের যে ছবিটি এখন দেখা যায়, সেটি এই স্টুডিওতেই তোলা। রবীন্দ্রনাথ ঠাকুর থেকে সমরেশ মজুমদার—অনেক বিখ্যাত মানুষের ছবিই তুলেছে এই স্টুডিও।

১৯৯১ সালে চারতলা এই স্টুডিও ভবনে আগুন লেগে আলোকচিত্রসহ গুরুত্বপূর্ণ অনেক দলিল পুড়ে নষ্ট হয়ে যায়। বর্ন অ্যান্ড শেফার্ডে তোলা বিভিন্ন সময়ের ছবি সংরক্ষিত আছে বিশ্বের বিভিন্ন লাইব্রেরি ও জাদুঘরে। ন্যাশনাল জিওগ্রাফিক লাইব্রেরি, ইংল্যান্ডের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় লাইব্রেরি বা ন্যাশনাল গ্যালারি অব পোর্ট্রেটের মতো প্রতিষ্ঠানে।

ভারতের লাইফ ইনস্যুরেন্স করপোরেশনের (এলআইসি) কাছ থেকে লিজ নিয়ে শেষ পর্যন্ত স্টুডিওটি চালিয়েছেন জয়ন্ত গান্ধী। বন্ধ করে দেওয়া প্রসঙ্গে জয়ন্ত বলেন, স্টুডিওটিতে লাভ তো ছিলই না, বরং লোকসান হচ্ছিল খুব বেশি। তা ছাড়া নিজেরও বয়স হয়েছে। এসব কারণেই বন্ধ করে দেওয়া।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন