News71.com
 Sports
 20 Apr 16, 12:56 PM
 879           
 0
 20 Apr 16, 12:56 PM

দ্য কোচ খ্যাত জনপ্রিয় বিল ক্যাম্পবেল আর নেই ।।

দ্য কোচ খ্যাত জনপ্রিয় বিল ক্যাম্পবেল আর নেই ।।

নিউজ ডেস্ক: সিলিকন ভ্যালির ‘দ্য কোচ’খ্যাত বিল ক্যাম্পবেল আর নেই। মরনব্যাধি ক্যানসারের সঙ্গে দীর্ঘদিন লড়ার পর ৭৫ বছর বয়সে ১৮ এপ্রিল সকালে তাঁর মৃত্যু হয়। বর্ণাঢ্য পেশাজীবনে অ্যাপল ইনকরপোরেটেডের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্টিভ জবস, গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের সিইও ল্যারি পেজ ও ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনের সিইও জেফ বেজসসহ বহু প্রযুক্তি নির্বাহীদের উপদেশ দিয়েছেন।

বিল ক্যাম্পবেল এমন একজন মানুষ ছিলেন, যাঁর এইচটিএমএল (হাইপার টেক্সট মার্ক-আপ ল্যাঙ্গুয়েজ) কোড সম্পর্কে কোনো ধারণা ছিল না, অথচ বিজ্ঞ মতামত দিয়ে সিলিকন ভ্যালির অনেক প্রযুক্তি প্রতিষ্ঠানের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়, প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল, গো করপোরেশন, ক্ল্যারিস এবং ইনটুইটের পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন অনেক দিন।

ক্যাম্পবেলের মৃত্যুর পর অ্যালফাবেটের নির্বাহী চেয়ারম্যান এরিক স্মিট এক পোস্টে লেখেন, ‘গুগল এবং বর্তমানে অ্যালফাবেটের সাফল্যের পেছনে তাঁর অবদান বলে শেষ করা যাবে না।’ ফেসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা (সিওও) শেরিল স্যান্ডবার্গ তাঁর ফেসবুক পেজে লিখেছেন, ‘যখন গুগলে প্রথম যোগ দিই, তখন আমার কাজটা কী, তা-ই জানতাম না। বিল আমাকে শিখিয়েছেন আমাকে কী করতে হবে, পরবর্তী ছয় বছর অসংখ্যবার তাঁর উপদেশ নিয়েছি আমি।’

অ্যাপলের পক্ষ থেকে এক বার্তায় উল্লেখ করা হয়, ‘তিনি অ্যাপলে বিশ্বাস রেখেছিলেন, যখন কেউ রাখেনি। আমাদের ভালো ও খারাপ সময়ে তাঁর অবদান ভুলে যাওয়ার মতো নয়।’

উল্লেখ্য বিল ক্যাম্পবেলের ‘দ্য কোচ’ খ্যাতির পেছনে মূল কারণ তিনি কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ফুটবল দলের কোচ ছিলেন। পরবর্তী সময়ে প্রযুক্তি নির্বাহীদের উপদেশ দেওয়ায় সেই নামেই বেশি পরিচিত হয়েছেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন