News71.com
 Sports
 01 Jun 16, 12:12 PM
 870           
 0
 01 Jun 16, 12:12 PM

ক্রিকেটে এক বলে ২৮৬ রান , সত্যি না গল্প!!

ক্রিকেটে এক বলে ২৮৬ রান , সত্যি না গল্প!!

স্পোর্টস ডেস্ক: এক বলে কত রান করা যায় ? নো বলে ছক্কা মারলে সাত রান। কিন্তু এক বলে ২৮৬ রান! এ তো শুধু অবিশ্বাস্যই নয়, অসম্ভবও বটে। এমনই একটি ‘ঘটনা’ জায়গা করে নিয়েছে ক্রিকেটে। যদিও সেটা সত্যি নাকি গল্প তা নিয়ে রয়েছে বেশ কৌতূহল।

লন্ডনভিত্তিক পলমল গেজেট ১৮৯৪ সালের ১৫ জানুয়ারি প্রকাশ করেছিল সেই ‘ঘটনা’। ১৮৬৫ সালে অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া রাজ্যের বানবেরিতে নাকি মুখোমুখি হয়েছিল ভিক্টোরিয়া ও একটি স্থানীয় দল। প্রথমে ব্যাট করেছিল ভিক্টোরিয়া। ইনিংসের প্রথম বলেই ভিক্টোরিয়ার ওপেনারের জোরালো শটে বল আটকে যায় মাঠের ভেতরেই থাকা একটা উঁচু গাছের ডালে।

স্থানীয় দলের ফিল্ডাররা ‘লস্ট’ বল ঘোষণা করার আবেদন জানিয়েছিলেন আম্পায়ারের কাছে। কিন্তু আম্পায়ারের যুক্তি ছিল, বল যেহেতু দেখা যাচ্ছে তাই এই ঘোষণা দেওয়া সম্ভব নয়। এদিকে দুই ব্যাটসম্যান দৌঁড় শুরু করে দিয়েছেন। আর কোনো উপায় না দেখে কুঠার দিয়ে গাছটা কেটে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। কিন্তু তখন কুঠারও খুঁজে পাওয়া যায়নি।

এসময় একজন বন্দুক নিয়ে এসেছিল। অনেকবার ব্যর্থ হওয়ার পর অবশেষে একটা গুলি গিয়ে লাগে বলে আর তা পড়ে যায় নিচে। ততক্ষণে দুই ব্যাটসম্যান নিয়ে ফেলেছিলেন ২৮৬ রান। ওই একটি বল খেলেই ইনিংস ঘোষণা করে দিয়েছিল ভিক্টোরিয়া। এরপর ম্যাচটা জিতেও নিয়েছিল তারা ।

তবে এই ম্যাচের সত্যতা নিয়ে সন্দিহান অস্ট্রেলীয় গণমাধ্যম। এমন একটা অভিনব ঘটনা স্থানীয় কোনো পত্রিকায় ছাপা হয়নি। অথচ সুদূর ইংল্যান্ডের একটি পত্রিকা এ নিয়ে রিপোর্ট করায় সন্দেহটাকে উড়িয়ে দেওয়াও যাচ্ছে না। ওয়েস্টার্ন মেইল পত্রিকা তো ‘পুরোপুরি রূপকথা’ বলেই ঘোষণা করেছে সেই ঘটনাকে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন