News71.com
 Bangladesh
 29 May 16, 12:52 AM
 437           
 0
 29 May 16, 12:52 AM

হাজারীবাগের ট্যানারি শিল্পের জল ও বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন করার দাবি জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন।।

হাজারীবাগের ট্যানারি শিল্পের জল ও বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন করার দাবি জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন।।

নিউজ ডেস্কঃ হাজারীবাগের ট্যানারিশিল্প সাভারে না যাওয়ায় সাভারের প্লট বাতিল এবং বর্তমান কারখানার গ্যাস, জল ও বিদ্যুৎ সংযোগ বিছিন্ন করার দাবি জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)। আজ পবার কলাবাগান কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, সংগঠনের সাধারণ সম্পাদক আবদুস সোবহান, সম্পাদক তারিক হোসেন মিঠুল, সমন্বয়কারী আতিক মোর্শেদ, সহ-সম্পাদক নজরুল ইসলাম প্রমুখ। মূল প্রবন্ধ পড়েন আবদুস সোবহান। এতে বলা হয়, হাজারীবাগের ট্যানারিগুলো দীর্ঘ ৬৫ বছর ধরে বুড়িগঙ্গা নদীর জল দূষণ করে যাচ্ছে। মৎস্য ও জলজপ্রাণীর বিলুপ্তিসহ বুড়িগঙ্গার জল শিল্প, কৃষি ও গৃহস্থালি কাজ এবং পরিশোধন করেও খাবার জল হিসেবে ব্যবহারের সম্পূর্ণ অনুপযোগী হয়ে পড়েছে। বুড়িগঙ্গা আজ একটি মৃত নদী, যেখানে দ্রবিভূত অক্সিজেন (ডিও) প্রায় শূন্য। হাজারীবাগ এলাকার ট্যানারিগুলো প্রতি দিন ২২ হাজার ঘনমিটার অপরিশোধিত বর্জ্য নদীতে ফেলছে।

তাছাড়াও প্রতিদিন আনুমানিক ১০০ টন কঠিন বর্জ্য তৈরি হচ্ছে। সর্বোচ্চ উৎপাদনকালে এর পরিমাণ প্রায় ২০০ টন। এসব বর্জ্যে রয়েছে ক্রোমিয়াম, লেড, সালফিউরিক এসিড, চামড়া প্রক্রিয়াকরণে ব্যবহৃত ভারি ধাতু, লবণ ইত্যাদি। এসব বিষাক্ত এবং বিপজ্জনক রাসায়নিক দ্রব্য জল, বাতাস ও মাটি দূষণসহ জনস্বাস্থ্যের মারাত্মক ক্ষতি সাধন করে চলেছে। হাজারীবাগের ট্যানারিগুলোর ভয়াবহ দূষণ বিবেচনায় নিয়ে সরকার এগুলো সাভারে স্থানান্তরের লক্ষ্যে চামড়া শিল্প নগরী, ঢাকা প্রকল্প গ্রহণ করে প্রকল্পের আওতায় ২০০ একর জমিতে ১৫৫ শিল্প ইউনিটের জন্য বিভিন্ন আয়তনের ২০৫টি প্লট তৈরি করা হয়।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন