Lifestyle
 07 Sep 20, 09:35 PM
 165             0

পরিবারের ছোট সদস্যদের সাথে কেমন হবে বড়দের আচরণ

পরিবারের ছোট সদস্যদের সাথে কেমন হবে বড়দের আচরণ

মডেলঃ মম শায়লা ও তার ভাস্তি মিমোসা

শিশুদের আমরা অনেক কিছুই শিখিয়ে থাকি। বড়দের সঙ্গে কেমন ব্যবহার করা উচিত, মিথ্যে কথা না বলা, ঝগড়া না করা ইত্যাদি। কিন্তু তাদের সাথে ব্যবহারের সময় আমরা এসবের বিপরীতটাই করে থাকি। ফলে শিশুদের মনে বেশ খারাপ প্রভাব পড়ে। জেনে নিন যে ৫টি জিনিস শিশুদের সাথে করা উচিত না-

বাচ্চাকে কাঁদতে দিন- খেলনা, পেন্সিল ভাঙ্গার দুঃখ আমাদের কাছে খুব ছোট মনে হলেও তাদের কাছে খুব বড় হয়ে থাকে। তাই শিশুদের জিনিসের সাথে জড়িয়ে থাকা তাদের অনুভূতিগুলোকে মুল্য দিন। তবেই সে অন্যদের আবেগকে বুঝতে শিখবে।

তুলনা করবেন না- শিশুদের যখন কারো সাথে তুলনা করা হয় তখন তারা নিজেদের ছোট মনে করে এবং তাদের আত্মবিশ্বাস কমে যায়। পাশাপাশি যার সাথে তুলনা করছের তার প্রতিও তৈরি হয় ক্ষোভ।

দুর্বলতায় আঘাত- প্রতিটি শিশুরই কোন না কোন দুর্বলতা থাকে। তাই বলে তাকে বার বার তুমি লাজুক, তুমি বোকা এইসব বলা ঠিক না। তাহলে শিশুও নিজেকে একইভাবে ভাবতে শুরু করবে।

ভয় দেখানো- বাবা আসুক বলে দিব। এই ধরনের কথা বাবার প্রতি শিশুর ভয় তৈরি করে। এমনকি বাবার সাথে দূরত্ব সৃষ্টি হতে পারে।

চিৎকার করবেন না- শিশুদের সাথে কথায় কথায় চিৎকার করলে তারাও চিৎকার করে কথা বলা শিখবে। মেজাজ হবে খিটখিটে, সবসময় বিরক্তিভাব কাজ করবে।

আমরা শিশুদের যাই শিখাই না কেন, তারা তাদের পরিবেশ থেকেই গ্রহণ করবে সবকিছু। এজন্য শিশুদের সাথে ব্যবহারও ঠিক তেমনটি হওয়া চাই যা আমরা তাদের কাছ থেকে আশা করি।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন

')