News71.com
 Bangladesh
 02 Mar 16, 05:34 AM
 858           
 0
 02 Mar 16, 05:34 AM

মুক্তিযুদ্ধের ইতিহাস ও ঐতিহ্য- বিরোধী রাজনীতিবিদদের সম্মিলিতভাবে প্রতিরোধ করতে হবে।। ঢাবি উপাচার্য

মুক্তিযুদ্ধের ইতিহাস ও ঐতিহ্য- বিরোধী রাজনীতিবিদদের সম্মিলিতভাবে প্রতিরোধ করতে হবে।। ঢাবি উপাচার্য

 

নিউজ ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন "মুক্তিযুদ্ধের ইতিহাস-ঐতিহ্য এবং সংস্কৃতি বিরোধী রাজনীতিবিদদের বিরুদ্ধে সম্মিলিতভাবে প্রতিরোধ গড়ে তুলতে নতুন প্রজন্মেকে এগিয়ে আসতে হবে।" গতকাল মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের আরসি মজুমদার আর্টস মিলনায়তনে ‘ফিরে দেখা একাত্তর: আত্মত্যাগ ও প্রতিরোধ’ শীর্ষক দিনব্যাপী মুক্তিযুদ্ধের আলোচনা, স্মৃতিচারণ ও চলচ্চিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন উপাচার্য ।

তিনি বলেন, ‘অত্যন্ত দুঃখের বিষয় ‘কিছু রাজনীতিবিদ আমাদের মহান মুক্তিযুদ্ধের গৌরবোজ্জ্বল ইতিহাস নিয়ে কটাক্ষ ও মিথ্যাচার করছেন এবং পাকিস্তানের পক্ষ নিয়ে দায়িত্বহীন ও বিকৃত মন্তব্য করছেন’।

এসব রাজনীতিবিদ নিজের দেশ, সমাজ ও জাতিকে ভালো না বেসে পাকিস্তানকে বেশী ভালোবাসেন বলেও উল্লেখ করেন তিনি।

উপাচার্য় বলেন,একইসাথে আমরা ধিক্কার এবং তীব্র ঘৃণা ও নিন্দা জানাই পাকিস্তানের বর্বর হানাদার বাহিনী ও তাদের এদেশীয় দালাল সহযোগীদের, যাদের হাতে ১৯৭১-এ শহীদ হয়েছেন ৩০ লক্ষ বাঙালী এবং সম্ভম হারিয়েছেন ২ লক্ষাধিক মা-বোন।

ইতিহাস বিভাগের চেয়ারপার্সন এবং ঢাবি ইতিহাস গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. সোনিয়া নিশাত আমিনের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে আলোচনায় অংশগ্রহণ করেন প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান, বাংলাদেশ মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. আশফাক হোসেন, ভাষা শহীদ স্মৃতি জাদুঘর ও সংগ্রহশালার পরিচালক অধ্যাপক ড. আবু মো: দেলোয়ার হোসেন এবং ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মুনতাসীর মামুন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন