News71.com
 Bangladesh
 26 May 16, 07:26 PM
 504           
 0
 26 May 16, 07:26 PM

আমি নিজেই একজন প্রতিবন্ধীঃ অর্থমন্ত্রী

আমি নিজেই একজন প্রতিবন্ধীঃ অর্থমন্ত্রী

নিউজ ডেস্কঃ আসন্ন বাজেটে প্রতিবন্ধীদের জন্য বিশেষ বরাদ্দের দাবির জবাবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, আমি নিজেই একজন প্রতিবন্ধী। আমার বয়স হয়েছে দেশের বাইরে গেলে প্রতিবন্ধীদের জন্য টয়েলেটসহ যেসব সুযোগ-সুবিধা রাখা হয়, সেগুলো আমাকে ব্যবহার করতে হয়। কাজেই আমি নিজেইতো একজন প্রতিবন্ধী। আজ দুপুরে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে জাতীয় প্রতিবন্ধী ফোরামের নেতাকর্মীদের সঙ্গে বৈঠককালে এসব কথা বলেন তিনি।

বৈঠকে জাতীয় প্রতিবন্ধি ফোরামসের পক্ষে দাবি তুলে ধরেন সংগঠনের মহাসচিব সেলিনা আক্তার। বৈঠকে প্রাথমিক ও গণশিক্ষা, শিক্ষা, স্বাস্থ্য, সমাজকল্যাণ, মহিলা ও শিশু, স্থানীয় সরকার, ক্রীড়া, গণপূর্ত, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ, আইসিটি, সংস্কৃতি, পরিকল্পনা ও শ্রম কর্মসংস্থান মন্ত্রণালয়গুলোতে প্রতিবন্ধীদের জন্য পৃথক বরাদ্দ রাখার দাবি জানানো হয়েছে।

ফোরামের দাবির পক্ষে যুক্তি উপস্থাপন করে সভাপতি রজব আলী খান নাজিব জানান, প্রতিবন্ধীদের ব্যবহার উপযোগী টয়লেট, যানবাহনের ব্যবস্থা করতে হবে। একজন প্রতিবন্ধী ছাত্র বা শিক্ষক সহায়ক যন্ত্রপাতি দরকার। অনেক প্রতিবন্ধী খেলোয়াড় আছেন, যাঁরা আন্তর্জাতিক ইভেন্টে জয়ী হয়ে গোল্ড মেডেলসহ পুরস্কার অর্জন করেছেন। কিন্তু তাঁদের জন্য ক্রীড়া মন্ত্রণালয়ে কোনো বিশেষ বরাদ্দ নেই। মন্ত্রী বলেন, আপনাদের দাবিগুলোতে যৌক্তিক। কিন্তু এ মুহূর্তে কিছু করার নেই। উন্নত দেশের মত আমাদের দেশে প্রতিবন্ধীদের জন্য বিশেষ সুযোগ-সুবিধা দিতে সময় লাগবে। অর্থমন্ত্রীর সভাপতিত্বে বৈঠকে মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তারা ছাড়াও সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু, সাংসদ সাগুফতা ইয়াসমিন বক্তব্য রাখেন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন