News71.com
 Bangladesh
 06 Feb 16, 11:27 AM
 1007           
 0
 06 Feb 16, 11:27 AM

দুর্বৃত্তদের দেয়া আগুনে পুড়ে ছাই দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার বন ও পরিবেশ সমবায় সমিতির লাগানো ৩ হাজার বিভিন্ন প্রজাতির গাছ ।।

দুর্বৃত্তদের দেয়া আগুনে পুড়ে ছাই দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার বন ও পরিবেশ সমবায় সমিতির লাগানো ৩ হাজার বিভিন্ন প্রজাতির গাছ ।।

নিউজ ডেস্ক : দুর্বৃত্তদের দেওয়া আগুনে দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার শিবনগর ইউনিয়নের হর্তুকির আড়ার বন ও পরিবেশ সমবায় সমিতির লাগানো ৩ হাজার বিভিন্ন প্রজাতির গাছ পুড়ে গেছে। ফুলবাড়ী উপজেলার শিবনগর ইউপির বন ও পরিবেশ রক্ষা সমবায় সমিতির সভাপতি মো. আশরাফুল হক সরকারের অভিযোগ থেকে জানা যায়, গত ২ বছর আগে কামার ডাঙ্গা হর্তুকির আড়ার প্রায় ৫ একর জমিতে, বন ও পরিবেশ রক্ষা সমবায় সমিতির ৪০ জন সদস্য বিভিন্ন প্রজাতির ১০ হাজার গাছ লাগান।

অভিযোগে জানাগেছে গত ২৭ জানুয়ারি ও ৪ ফেব্রুয়ারী ওই এলাকার কতিপয় দুর্বৃত্তদের হাতে ধংস হলো প্রায় তিন হাজার বিভিন্ন প্রজাতির গাছ। গত ২৭ জানুয়ারি প্রথম পর্যায়ে দুর্বৃত্তরা বাগানে পেট্রল ঢেলে গভীররাতে আগুন ধরিয়ে দেয়। খবর পেয়ে বাগানে গিয়ে আগুন নিভানো হয়। পরবর্তীতে গত ৪ ফেব্রুয়ারী গভীর রাতে আবারও পুরো বাগানে একই ভাবে আগুন ধরিয়ে দেয় তারা। এতে প্রায় তিন হাজার বিভিন্ন প্রজাতির লাগানো গাছ পুড়ে যায়। এতে ক্ষয়ক্ষতি হয় প্রায় লক্ষাধিক টাকার। এদিকে ধারণা করা হচ্ছে, এ ঘটনায় যাদের বিরুদ্ধে বন বিভাগ মামলা দিয়েছেন তারাই এই বাগানে আগুন লাগিয়ে দিয়েছেন বলেও অভিযোগে উল্লেখ করা হয়েছে।

সভাপতি আশরাফুল হক সরকার জানান, বন ও পরিবেশ রক্ষা সমবায় সমিতির লাগানো বাগান দেখে দুর্বৃত্তরা কোনভাবে মেনে নিতে পারছিল না। এ ব্যাপারে জানার জন্য আজ শনিবার মধ্যপাড়া রেঞ্জের আওতায় ভবানীপুর বিটের বিট কর্মকর্তা মো. হারুনের কাছে জানতে চাইলে তিনি বলেন,"তদন্ত চলছে। তদন্ত ছাড়া কে বা কারা আগুন লাগিয়েছে তা বলা যাবে না। তদন্ত সাপেক্ষে দুর্বৃত্তদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থ্যা নেওয়া হবে।"

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন