News71.com
 Economy
 30 Oct 23, 09:22 AM
 138           
 0
 30 Oct 23, 09:22 AM

আর্থিক প্রতিষ্ঠানঃ এক পরিবারে ১৫ ভাগ শেয়ার ও দুইজনের বেশি পরিচালক নয়

আর্থিক প্রতিষ্ঠানঃ এক পরিবারে ১৫ ভাগ শেয়ার ও দুইজনের বেশি পরিচালক নয়

 

 

অর্থনীতি ডেস্কঃ আর্থিক প্রতিষ্ঠানে এক পরিবারের শেয়ার ধারণ এবং পরিচালকের সংখ্যা বেঁধে দিয়ে নতুন আইনের খসড়া প্রস্তাব উঠেছে সংসদে। ‌আজ রোববার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের পক্ষে ‘ফাইন্যান্স কোম্পানি বিল-২০২৩’ সংসদে তোলেন আইনমন্ত্রী আনিসুল হক। পরে বিলটি পরীক্ষা করে তিন দিনের মধ্যে প্রতিবেদন দেওয়ার জন্য অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। ১৯৯৩ সালের এ সংক্রান্ত আইন রহিত করে নতুন করে আইন করা হচ্ছে।

 

উত্থাপিত বিলে বলা হয়েছে, কোনো ব্যক্তি বা তাঁর স্বার্থসংশ্লিষ্ট পক্ষ অথবা একই পরিবারের সদস্যরা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে একক বা যৌথভাবে আর্থিক প্রতিষ্ঠানের ১৫ ভাগের বেশি শেয়ার কিনতে পারবেন না। একই পরিবার থেকে দুইজনের বেশি পরিচালকও আর্থিক প্রতিষ্ঠানে রাখা যাবে না। বিলে বলা হয়েছে, কোনো ব্যক্তি বা তার স্বার্থ সংশ্লিষ্ট পক্ষ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে একক বা যৌথভাবে কোনো ফাইন্যান্স কোম্পানির উল্লেখযোগ্য শেয়ারধারক হলে অন্য কোনো ফাইন্যান্স কোম্পানি বা ব্যাংক কোম্পানির উল্লেখযোগ্য শেয়ারধারক হতে পারবে না।

 

আইনে আরও বলা হয়েছে, এই আইন কার্যকর হওয়ার দুই বছরের মধ্যে ১৫ শতাংশের অতিরিক্ত শেয়ার থাকলে তা হস্তান্তর করতে হবে। এটি না করলে অতিরিক্ত শেয়ার সরকারের অনুকূলে বাজেয়াপ্ত হবে। তবে এসব বিধান সরকারি মালিকানাধীন ফাইন্যান্স কোম্পানির ক্ষেত্রে প্রযোজ্য হবে না। বিলে বলা হয়, কোনো পরিবারের সদস্যদের মধ্য থেকে দুইজনের বেশি পরিচালক থাকতে পারবে না। শতকরা ৫ ভাগের বেশি শেয়ারের অধিকারী হলে ওই পরিবারের সদস্যদের মধ্য থেকে সর্বোচ্চ দুইজন পরিচালক থাকতে পারবেন। আর দুই থেকে শতকরা ৫ ভাগ শেয়ারের অধিকারী হলে ওই পরিবারের সদস্যদের মধ্য থেকে একজন ফাইন্যান্স কোম্পানির পরিচালক হতে পারবে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন