News71.com
 Economy
 10 Nov 23, 06:25 PM
 142           
 0
 10 Nov 23, 06:25 PM

ডলারের দাম নিয়ন্ত্রণে কেন্দ্রীয় ব্যাংকের কঠোর হুশিয়ারি

ডলারের দাম নিয়ন্ত্রণে কেন্দ্রীয় ব্যাংকের কঠোর হুশিয়ারি

 

 

অর্থনীতি ডেস্কঃ ডলারের দাম নির্ধারণের ক্ষেত্রে বাফেদা ও এবিবির যৌথ সিদ্ধান্ত না মানলে সংশ্লিষ্ট ব্যাংকগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে কেন্দ্রীয় ব্যাংক। তারা বলেছে, ডলার বেচাকেনার ক্ষেত্রে এবিবি ও বাফেদা যৌথভাবে যেসব সিদ্ধান্ত নেবে সেগুলো মেনে চলতে হবে। যেসব ব্যাংক মানবে না তাদের কেন্দ্রীয় ব্যাংক থেকে দেওয়া নীতি-সহায়তা আটকে দেওয়া হতে পারে। 

 

বৃহস্পতিবার বিকালে বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে বৈদেশিক মুদ্রা লেনদেনের লাইসেন্সধারী বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশন (বাফেদা) ও বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) বৈঠক হয়েছে। ওই বৈঠকে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোকে এমন কঠোর বার্তা দেওয়া হয়। 

 

সূত্র জানায়, সাম্প্রতিক সময়ে ডলারের একক দর ও বাজারে শৃঙ্খলা বজায় রাখার জন্য বাফেদা ও এবিবির পক্ষ থেকে যেসব যৌথ সিদ্ধান্ত নেওয়া হচ্ছে সেগুলো অনেক ব্যাংক মানছে না। তারা ডলারের নির্ধারিত দাম না মেনে বেশি দামে বেচাকেনা করছে। বাফেদা ও এবিবি ১ নভেম্বর থেকে ডলার বিক্রির ক্ষেত্রে সর্বোচ্চ ১১১ টাকা, রেমিট্যান্স ও রপ্তানি আয়ের ডলার কেনার ক্ষেত্রে সর্বোচ্চ ১১০ টাকা ৫০ পয়সা দিতে পারবে। ২২ অক্টোবরের সিদ্ধান্ত অনুযায়ী রেমিট্যান্স কেনার ক্ষেত্রে ব্যাংক নিজস্ব তহবিল থেকে সর্বোচ্চ আড়াই শতাংশ প্রণোদনা দিতে পারবে। এর সঙ্গে সরকারের আড়াই শতাংশ প্রণোদনা যোগ করলে প্রণোদনা দাঁড়ায় মোট ৫ শতাংশ। এ হিসাবে প্রতি ডলারের দাম পড়ে সর্বোচ্চ ১১৬ টাকা ৯ পয়সা।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন