News71.com
 Technology
 02 Mar 16, 09:55 AM
 1156           
 0
 02 Mar 16, 09:55 AM

নতুন হেডফোন পেটেন্ট করল অ্যাপল ।। সংযুক্ত হবে আইফোন-৭ এর সাথে

নতুন হেডফোন পেটেন্ট করল অ্যাপল ।। সংযুক্ত হবে আইফোন-৭ এর সাথে

 

নিউজ ডেস্ক : ইয়ারপড হেডফোনের জন্য নতুন একটি পেটেন্ট নিবন্ধন করেছে টেক জায়ান্ট অ্যাপল। আর আইফোন ৭-এ নতুন যা সংযোজিত হতে যাচ্ছে- নতুন এই পেটেন্ট থেকে পাওয়া যাচ্ছে সেই আভাসও।

গতকাল মঙ্গলবার নিবন্ধন করা নতুন এই পেটেন্ট যে হেডফোনের জন্য করা হয়েছে, তার বিশেষত্ব হচ্ছে এটি তারবিহীন এবং তারসহ দুইভাবেই আইফোনের সঙ্গে যুক্ত করা যাবে।

কিন্তু প্লাগ ইন করা ছাড়া কীভাবে ব্যবহার করা যাবে এই হেডফোন? এতে রাখা হয়েছে একটি কানেকটর, যার মাধ্যমে ব্যবহারকারীর ইয়ারবাডগুলো চুম্বক আকর্ষণের মধ্য দিয়ে একটি কর্ড-এর সঙ্গে যুক্ত হবে আর অন্য প্রান্তকে একটি জ্যাকের সঙ্গে যুক্ত করা হবে।   

বাজারে জোর গুঞ্জন, কোনো প্রকার হেডফোন জ্যাক ছাড়াই বানানো হবে আইফোন ৭। অনেক মানুষ ধরে নিয়েছিলেন অ্যাপল এবার নতুন এক ধরনের ইয়ারপড তৈরি করবে, যা ব্লুটুথের মাধ্যমে যুক্ত করা যাবে এবং তারের কোনো প্রয়োজন পড়বে না। আবার অনেকে এটাও ধারণা করছিলেন যে, ইয়ারপডটি তারা আইফোনের 'লাইটিনিং পড' এর সঙ্গে যুক্ত করার ব্যবস্থা করবে।

এতকিছুর পরও কিন্তু হেডফোন জ্যাকের রীতিটা পুরোপুরি সরছে না। গান শোনার প্রত্যেক ডিভাইসে নিশ্চয়ই ব্লুটুথ থাকে না, পেটেন্ট করার ক্ষেত্রে অনন্য এক ধারণা নিয়ে এসেছে অ্যাপল। যখন কেউ চাইবে তারবিহীনভাবেই ইয়ারপড ব্যবহার করতে পারেবেন আর চাইলেই একে সঙ্গে যুক্ত করে দিতে পারবেন তার।

অ্যাপল এর পেটেন্ট আর আইফোন ৭-এ যা আনা হচ্ছে তা কিন্তু একেবারেই যে এক হবে, তা নয়। পেটেন্টে কতগুলো হেডফোন দেখানো হয়, যেগুলো ব্যবহারে  হেডফোন জ্যাক প্রয়োজন হবে। এই কর্ড ইয়ারবাডগুলো থেকে পৃথক করা যাবে এবং তারবিহীনভাবে আলাদা হওয়া হেডফোনগুলোতে সিগনাল পাঠাতে পারবে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন