News71.com
 Technology
 13 Mar 16, 01:29 AM
 1097           
 0
 13 Mar 16, 01:29 AM

জাপানে পলিথিন খেকো ব্যাকটেরিয়া আবিষ্কার।। পরিবেশগত বিপর্যয় রোধে ভুমিকা রাখবে এরা.....

জাপানে পলিথিন খেকো ব্যাকটেরিয়া আবিষ্কার।। পরিবেশগত বিপর্যয় রোধে ভুমিকা রাখবে এরা.....

নিউজ ডেস্ক :জাপানের একদল বিজ্ঞানী এমন একটি প্রজাতির ব্যাকটেরিয়ার সন্ধান পেয়েছেন যেগুলো প্লাস্টিক খেয়ে ফেলতে পারে। এ আবিষ্কার বর্তমান বিশ্বের ক্রমশ বাড়তে থাকা প্লাস্টিক দূষণ সমস্যার সমাধান করার পাশাপাশি পরিবেশগত বিপর্যয়রোধে বিশেষ ভুমিকা রাখতে পারে বলে সিএনএন-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে।

 সিএনএন এর প্রতিবেদনে বলা হয়েছে এই ব্যাকটেরিয়া বহুল ব্যবহৃত প্লাস্টিক পলিইথিলিন টেরেপথালেট (পিইটি) পুরোপুরি ভেঙে ফেলতে পারে। পানি ও কোমল পানীয়ের বোতল তৈরির জন্য পিইটি ব্যবহার করা হয়। শুক্রবার ‘সায়েন্স’ জার্নালে প্রকাশিত এই গবেষণা প্রতিবেদনে বলা হয়, ‘ইডেওনেলা সাকায়েনসিস’ নামের ব্যাকটেরিয়া দুটি এনজাইম ব্যবহার করে পলিইথিলিন টেরেপথালেটকে ভেঙে ফেলে।

 পরিবেশের জন্য সত্যিই এটা একটা ভালো খবর হতে পারে মন্তব্য করে সিএনএন বলছে, ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের তথ্য অনুযায়ী বর্তমানে বিশ্বে যে সব প্লাস্টিক ব্যবহৃত হয় তার এক তৃতীয়াংশই সংগ্রহের বাইরে গিয়ে পরিবেশে ছড়িয়ে যায়। আপনি যদি ওয়াল-মার্টের ভিতর দিয়ে হেঁটে যান তাহলে প্রচুর পরিমাণে পলিইথিলিন টেরেপথালেট দেখতে পাবেন।

 ওজনে হালকা, রঙহীন ও শক্ত হওয়ায় প্যাকেজিং শিল্পে পলিইথিলিন টেরেপথালেটের চাহিদা রয়েছে, যদিও তা পচনরোধী। এর আগে কয়েকটি গবেষণায় এই প্লাস্টিকের ওপর কয়েকটি প্রজাতির ছত্রাক জন্মানোর তথ্য মিললেও কোনো অণুজীব তা খেয়ে ফেলতে পারে এমনটি কখনও বলা হয়নি।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন