News71.com
 Technology
 06 Apr 16, 11:56 AM
 1297           
 0
 06 Apr 16, 11:56 AM

জেনে নিন! কেমন ছিল অ্যাপেলের প্রথম লোগো?

জেনে নিন! কেমন ছিল অ্যাপেলের প্রথম লোগো?

নিউজ ডেস্কঃ তথ্য ও প্রযুক্তির দুনিয়ায় ‘অ্যাপেল’ নামের সংস্থাটি যতটা বিখ্যাত, ঠিক ততটাই বিখ্যাত তার লোগোটিও। অ্যাপেলের ব্রান্ডের আধখাওয়া আপেলের ছবিটির সঙ্গে কমবেশি সকলেই পরিচিত। কিন্তু, কেমন ছিল অ্যাপেলের প্রথম লোগো !

১৯৭৬ সালে অ্যাপেল তার যাত্রা শুরু করে। কিন্তু কেন নিজের সংস্থার এমন অদ্ভূত নাম রাখলেন স্টিভ জোবস? সেই সময়ে স্টিভ নাকি ফল-নির্ভর ডায়েট মেনে চলছিলেন। তখন একবার একটা আপেল ফার্মে যেতে হয়েছিল তাঁকে । সেখানে গিয়েই নাকি অ্যাপেল নামটি মাথায় আসে তাঁর। তাঁর মনে হয়েছিল, এর থেকে সহজবোধ্য নাম তাঁর সংস্থার জন্যে আর কিছু হতে পারে না ।

এই নামের সঙ্গে সঙ্গতি রেখেই সংস্থার একটি মজাদার লোগো আঁকার দায়িত্ব পান রব জ্যানফ। তিনি সাত-রঙে আঁকেন আধ-খাওয়া আপেলের ছবি। ১৯৭৭ থেকে ১৯৯৮ পর্যন্ত এই লোগোটিই ব্যবহার করে সংস্থাটি। তারপর আপেলের ছবিটি কালো করে দেওয়া হয় ।

তবে সাতরঙা আপেলের ছবিটিও আসার আগে সংস্থার প্রথম লোগো এঁকেছিলেন রন ওয়েন। তিনি এঁকেছিলেন আপেল গাছের তলায় বসে থাকা স্যার আইজ্যাক নিউটনের ছবি। যার একটি ডালে ঝুলে ছিল একটি বড়সড় আপেল। তবে এই ব্যঞ্জনামূলক লোগোটি খুব অল্প দিনই ব্যবহার করেছিল অ্যাপেল ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন