News71.com
 Technology
 05 Jan 21, 09:41 PM
 105           
 0
 05 Jan 21, 09:41 PM

বিজ্ঞান জাদুঘরে যুক্ত হচ্ছে আধুনিক প্রযুক্তির মিউজিয়াম বাস

বিজ্ঞান জাদুঘরে যুক্ত হচ্ছে আধুনিক প্রযুক্তির মিউজিয়াম বাস

প্রযুক্তি ডেস্কঃ বিজ্ঞান ও প্রযুক্তি জগতে এবার সংযোজন হচ্ছে বিজ্ঞান জাদুঘরের অত্যাধুনিক মডেলের মিউজিয়াম বাস। প্রায় ১০ কোটি ৬২ লাখ টাকা ব্যয়ে এ বাসগুলো ‘ভ্রাম্যমাণ বিজ্ঞান জাদুঘর’ হিসেবে শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষা দেওয়ার কাজে ব্যবহার করা হবে। মঙ্গলবার (০৫ জানুয়ারি) বিজ্ঞান জাদুঘর সূত্রে এতথ্য জানা গেছে।

জানা গেছে, প্রতিটি আড়াই কোটি টাকার বেশি মূল্যমানের বাসে ১৫৮ ধরনের প্রদর্শনীবস্তু থাকবে। যেখানে থাকছে হিউমেনয়ড রোবট, হাইড্রো পাওয়ার মডেল, সিম্পল হারমোনিক মোশন, ভ্যান ডি গ্রাফ জেনারেটর, লজিক গেইট, নাম্বার কনভার্শন সিস্টেম, হিউমেন বডি মডেল ও শক্তিশালী ৩০টি অত্যাধুনিক কম্পিউটার। বাসগুলোর বডি ফেব্রিকেশনের কাজ প্রায় শেষ হয়েছে। এখন যন্ত্রপাতি বসানোর কাজ চলছে বিজ্ঞান জাদুঘর ক্যাম্পাসে।

এ প্রসঙ্গে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, ‘অনন্য প্রযুক্তি শৈলীতে নির্মিত ভ্রাম্যমাণ মিউজিয়াম বাস সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষে একটি মাইলফলক। মাধ্যমিক পর্যায়ে শিক্ষা প্রতিষ্ঠানে বিজ্ঞান শিক্ষার সীমাবদ্ধতা দূর করে বিনোদনের মাধ্যমে এগুলো বিজ্ঞান শিক্ষার উৎকৃষ্ট মাধ্যম হিসেবে অবদান রাখবে।’

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন