News71.com
 Technology
 14 Feb 16, 11:44 AM
 1369           
 0
 14 Feb 16, 11:44 AM

বাজারে আসছে ৫০ হাজার গুণ বেশি গতির ইন্টারনেট ।।

বাজারে আসছে ৫০ হাজার গুণ বেশি গতির ইন্টারনেট ।।

নিউজ ডেস্ক : এক বিস্ময়কর গতির ইন্টারনেট আবিস্কৃারের খবরে উচ্ছসিত ইন্টারনেট ব্যবহারকারিরা।বর্তমানে ব্রডব্যান্ড কেবলের সংযোগে যে গতি পাওয়া যায় তার চেয়ে ৫০হাজার গুণ বেশি গতির ব্রডব্যান্ড সংযোগ আবিষ্কার করেছে বলে দাবী করেছেন ব্রিটিশ গবেষকরা। ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের বিজ্ঞানীরা নতুন একটি অত্যাধুনিক ফাইবার অপটিক উপকরণ তৈরি করেছে যা দিয়ে প্রতি সেকেন্ডে ১.১২৫ টেরাবাইট গতিতে ডাটা প্রেরণ করা সম্ভব। সারা পৃথিবীতে রেকর্ড করা এই গতি দিয়ে হাই ডেফিনেশনের যেকোনো টিভি সিরিজ প্রেরণ করা যাবে মুহূর্তেই।

এই গবেষণা দলের প্রধান গবেষক ড. রবার্ট মাহের সংবাদ মাধ্যমকে বলেন,‘এই সংযোগের গতি যুক্তরাজ্যে প্রদত্ত ইন্টারনেটের গতি যা প্রতি সেকেন্ডে ২৪ মেগাবাইট তার চেয়ে ৫০ হাজার গুণ বেশি গতি সম্পন্ন’। তিনি আরও বলেন, ‘বর্তমানের গতিকে বলা হচ্ছে ‘সুপারফাস্ট’ ব্রডব্যান্ড। থ্রোনের মতো ভারী কম্পিউটার গেম ডাউনলোড করতে সময় লাগবে মাত্র ১ সেকেন্ড। যেখানে বর্তমান ব্রডব্যান্ডে গেইমটি নামাতে সময় লাগে কয়েক ঘণ্টা।’

গবেষকরা নতুন এই ব্রডব্যান্ডের নাম দিয়েছেন ‘সুপার চ্যানেল’ প্রযুক্তি। এই প্রযুক্তি ব্রডব্যান্ডে যুগান্তকারী পরিবর্তন আনবে এবং ‘পরবর্তী প্রজন্মের উচ্চ গতির যোগাযোগ ব্যবস্থা সৃষ্টি করবে। সকল ইন্টারনেট গ্রাহক অধিক আগ্রহে অপেক্ষা করছেন তাদের স্বপ্নের গতির ইন্টারনেটের আশায় ।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন