News71.com
 Bangladesh
 30 Apr 16, 01:32 AM
 572           
 0
 30 Apr 16, 01:32 AM

ভবিষ্যৎ পৃথিবীর পথিকৃত হবে বাংলাদেশ ।।

ভবিষ্যৎ পৃথিবীর পথিকৃত হবে বাংলাদেশ ।।

নিউজ ডেস্কঃ বাংলাদেশ অবিশ্বাস্যভাবে এক নতুন দিগন্তের দিকে যাত্রা করেছে। ৪০ বছর পর দেশটি হবে সমগ্র বিশ্বের পথিকৃত। মন্তব্যটি  করেছেন জাতিসংঘের শান্তি ও উন্নয়ন উপদেষ্টা অ্যাডওয়ার্ড রিজের । আজ সকাল ১০টায় মহাখালী ব্রাক সেন্টারে অনুষ্ঠিত এক সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

বাংলাদেশ ইনস্টিটিউট অব সোশ্যাল রিসার্চ ‘অ্যাপলাইড সোশিয়লজি : ব্রিজিং দ্যা গ্যাপ বিটুইন থিয়রি অ্যান্ড প্রাকটিস’ শীর্ষক এ সম্মেলনের আয়োজন করে।

রিজ বলেন, বর্তমান সময় মোকাবেলা করাই বাংলাদেশের জন্য বড় চ্যালেঞ্জ। কঠোর নিয়মের মধ্য দিয়ে যেতে হবে। সমাজের সব ক্ষেত্রে কঠোর নিয়মানুবর্তিতা প্রতিষ্ঠা করতে হবে।

তিনি  বলেন, বাংলাদেশে আমি বেশি দিন আসিনি। এই আড়াই মাসেই আমি জলবায়ু পরিবর্তনে এখানকার চ্যালেঞ্জগুলো বুঝতে পারছি। এই চ্যালেঞ্জ মোকাবেলায় সরকারি, বেসরকারি ও সিভিল সোসাইটির সকলকে একসঙ্গে কাজ করতে হবে।

এডিজি অর্জনে বিশ্বে বাংলাদেশ বিস্ময় সৃষ্টি করেছে। বিশেষ করে গত ৫/৭ বছরের অর্জন ঈর্ষণীয়। বর্তমান চ্যালেঞ্জ মোকাবেলায় ফ্রিডম অব এক্সপ্রেশন, হিউম্যান রাইটস ও মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করা। এটা নিশ্চিত হলেই সম্ভাব্য গন্তব্যে যাওয়া সহজ হবে।

বাংলাদেশ ইনস্টিটিউট অব সোশ্যাল রিসার্চ-এর চেয়ারম্যান ড. খুরশীদ আলম বলেন, আমাদের এখন দরকার মানবাধিকার ও লিঙ্গ বৈষম্য দূর করতে বিশ্ব প্রতিষ্ঠানগুলোর জোর সমথর্ন।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন