News71.com
 Lifestyle
 31 Aug 16, 11:21 AM
 972           
 0
 31 Aug 16, 11:21 AM

ঘরে টিকটিকির যন্ত্রণা থেকে মুক্তির উপায়

ঘরে টিকটিকির যন্ত্রণা থেকে মুক্তির উপায়

নিউজ ডেস্ক: এই প্রাণীটি আমাদের ঘরের অন্যান্য পোকামাকড় খেয়ে উপকার করলেও আমরা কেউই এই প্রাণীটিকে আমাদের ঘরে রাখতে রাজি নই। বাজারে এই টিকটিকি মারার বিভিন্ন উপকরণ ও বিষ পাওয়া গেলেও বাড়ির পোষা প্রাণী ও বাচ্চাদের জন্য আমরা এইসব পদ্ধতিগুলো যতোটা পারা যায় এড়িয়ে চলি। এবার জেনে নেওয়া যাক টিকটিকি দূর করতে কিছু সহজ উপায়:-

ন্যাপথোলিন বল :  আপনার ঘরে টিকটিকির উৎপাত কমাতে ন্যাপথোলিন বল ব্যবহার করতে পারেন। ঘরের বিভিন্ন জায়গাতে ন্যাপথোলিন বল রেখে দিন দেখবেন টিকটিকির উৎপাত কমে যাচ্ছে।

কফি পাউডার :  কফি পাউডার ও টোব্যাকো পাউডার এক সাথে মিশিয়ে একটি মিকচার বানান। এবার এই মিকচার আপনার ঘরের টিকটিকি বহুল জায়গাগুলোতে রেখে দিন। আর টিকটিকি এগুলো খেয়ে মারা যাবে।

ময়ূর পালক :  টিকটিকি ময়ূরের পাখনা দেখে খুবই ভয় পায়। তাই ঘর থেকে টিকটিকি দূর করতে ঘরের দেয়ালে ময়ূরের পালক ঝুলিয়ে রাখুন।

বরফ জল :  একটি স্প্রে বোতলে বরফ জল নিয়ে টিকটিকির গায়ে স্প্রে করুন। এতে করে টিকটিকির শরীরের তাপমাত্রা কমে যাওয়ায় এটি নড়াচড়া করতে পারবেনা আর এই সুযোগে টিকটিকি ধরে ঘরের বাইরে ফেলে দিন।

রসুন :  একটি স্প্রে বোতলে পূর্ণ করে পেঁয়াজ রস ভরে সাথে কয়েক ফোঁটা রসুনের রস মিশিয়ে ঘরে স্প্রে করুন। দেখবেন টিকটিকি পালিয়ে যাবে।

ডিমের খোসা :  টিকটিকে বোকা বানিয়ে ঘর থেকে তাড়াতে ডিমের খোসার কোন জুড়ি নেই। ঘরের বেশ কিছু জায়গাতে ডিমের খোসা রেখে দেখুন, টিকটিকি এগুলোকে অন্য কোন প্রাণী ভেবে ঘর ছেড়ে পালাবে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন