News71.com
 Lifestyle
 16 May 16, 06:50 PM
 1080           
 0
 16 May 16, 06:50 PM

সু-স্বাস্থ্যের জন্য অফিস থেকে ফিরে যা করবেন আর যা করবেন না.......

সু-স্বাস্থ্যের জন্য অফিস থেকে ফিরে যা করবেন আর যা করবেন না.......

নিউজ ডেস্ক: অফিসে বা বাইরে মানুষকে অনেকরকম ঝুঁকি সামলাতে হয়। কাজ শেষ করে বাসায় ফিরলে তাই ক্লান্তি আসবেই । জেনে নিন অফিস থেকে বাসায় এসে কোন কাজগুলো করলে তা স্বাস্থ্যের জন্য মঙ্গলজনক ।

পোশাক পরিবর্তন না করা অফিস থেকে ফিরে সবার আগে পোশাক পরিবর্তন করে আরামদায়ক পোশাক পরে নিতে হবে। হাতমুখ খুব ভালো করে ধুয়ে নিতে হবে। পারলে গোসল করে নেওয়া যেতে পারে। অফিসে যে সময়টা কাটালেন এবং অফিস থেকে ফেরার পথের যে ঝক্কি-ঝামেলা আপনার স্নায়ুর ওপর দিয়ে গেছে, তা কাটাতে কিছুটা আরাম দরকার হয়ে পড়ে এ সময়। ঢিলেঢালা আরামদায়ক পোশাক ও হাতমুখ ধোয়ার পরে প্রশান্তি আসবে।

জল পান না করা হয়তো সকাল থেকে অফিসে থাকার সময়টাতে অনেকে হিসাব করে জল পান করেন। কিন্তু বাড়িতে আসার পরেই তা ভুলে যান। বাড়িতে এসেই ক্লান্ত হয়ে কোমল পানীয় বা অধিক চিনি দিয়ে শরবত বা চা খেয়ে বসেন অনেকে। কিন্তু বাড়িতে এসে জল পান করার নিয়মটি ঠিকঠাক মেনে চলুন।

সন্ধ্যার নাশতায় ভাজাপোড়া সন্ধ্যায় বাড়িতে ফিরেই ভাজাপোড়া আর চা নিয়ে বসাটা স্বাস্থ্যের জন্য খুব বেশি উপকারী নয়। সবুজ কিংবা লাল চা এক মুঠো বাদাম কিংবা দুটো বিস্কুট দিয়ে খেতে পারেন, কিন্তু পেটপুরে ভাজাপোড়ার সঙ্গে দুধ চা নয়। মনে রাখতে হবে, কিছুক্ষণ পরেই রাতের খাবার খাওয়ার সময়।

অতিরিক্ত টিভি দেখা অফিস কিংবা কাজ থেকে ফিরেই অনেকে টিভির সামনে বসে পড়েন। এরপর কোনো চ্যানেলে ঘণ্টার পর ঘণ্টা সিরিয়াল দেখে যান। টিভির সামনে বসে এটাকে বিশ্রাম বলে মনে করেন অনেকে। কিন্তু মনে রাখবেন, একটানা আধা ঘণ্টার বেশি টিভি দেখা মোটেও উচিত নয়। বাড়িতে ফিরে টিভির সামনে বসার চেয়ে বই নিয়ে বসা কিংবা আপনার প্রিয় অন্য কোনো কাজ করলে সুফল পাবেন।

রাতে ভরপেট খাবার অনেকে বলেন, সকালের নাশতা অধিক গুরুত্বপূর্ণ। এ কথা ঠিক। কিন্তু রাতের খাবার কিন্তু কম গুরুত্বপূর্ণ নয়। রাতে যথাসম্ভব হালকা খাবার খাবেন। কারণ, রাতে ঘুমানোর আগে আপনার পরিপাকতন্ত্রকে অতিরিক্ত কাজ থেকে বিশ্রাম দিন। বাড়িতে ফিরতে দেরি হলে রাতের খাবার হিসেবে শস্য, দুধ, স্যুপ, ডাল বা সালাদ খেতে পারেন। রাতে ঘুমানোর আগে ব্রাশ করতে ভুলবেন না।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন