News71.com
 Lifestyle
 01 Jun 19, 10:56 AM
 809           
 0
 01 Jun 19, 10:56 AM

গরমে দেহ ঠাণ্ডা রাখার খাবার গুলো সম্পর্কে জেনে নিন ।।

গরমে দেহ ঠাণ্ডা রাখার খাবার গুলো সম্পর্কে জেনে নিন ।।

লাইফস্টাইল ডেস্কঃ সবুজ শাকসবজি, পানি সমৃদ্ধ ফল ইত্যাদি গরমে শরীর ঠাণ্ডা রাখতে সাহায্য করে।খাদ্য ও পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে গরমে শরীর ঠাণ্ডা রাখতে যে ধরনের খাবার সাহায্য করে সে সম্পর্কে জানানো হল।

রসালো ফল: অতিরিক্ত গরম থেকে বাঁচতে শরীর ঠাণ্ডা রাখে এমন খাবার খাওয়া ভালো। তরমুজ, নাশপাতি, আপেল, আঙুর, শুকনা আলুবোখারা ও সব রকমের সবজি গরমের জন্য খুবই ভালো।

তাপ বৃদ্ধি করে এমন খাবার বাদ দেওয়া: তাপ উৎপাদন করে এমন খাবার এড়িয়ে চলা উচিত। বিটরুট, গাজর, মরিচ, টমেটো, নোনতা পনির ইত্যাদি শরীরের তাপ উৎপাদন বাড়ায়। আর মাংস এড়িয়ে বেশি করে সালাদ খেতে হবে।

সময় মতো খাওয়া: সময় মতো খাবার খাওয়া উচিত। সাধারণত দিনের মধ্যভাগে খিদা লাগে বেশি। তাই ঠিক সময়েই খাওয়া উচিত। গরমকালে খাবার না খাওয়ার কারণে পেটের নানান সমস্যা ও অস্বস্তির সৃষ্টি করতে পারে।

গরম পানীয়: গরম আবহাওয়ায় গরম পানীয় খাওয়া পেটের সমস্যার কারণ। এই সময়ে ঘরের সাধারণ তাপমাত্রার পানীয় পান করা উচিত।

সকালে ব্যায়াম করা: সুস্থ জীবনযাত্রার জন্য শরীরচর্চা দরকার। গরমকালে সবসময় সকালে শরীরচর্চা করতে হয়। কারণ এই সময় তাপমাত্রা কিছুটা কম থাকে।

ঠাণ্ডা পানীয় এড়িয়ে চলুন: যে কোনো বরফ ঠাণ্ডা পানীয় পান করা হজমে সমস্যা ও দুষণের সৃষ্টি করে। ঠাণ্ডা পানীয় হজম প্রক্রিয়া ধীর করে দেয়। ফলে খাবার থেকে শক্তি অর্জন কম হয়। যা থেকে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন