News71.com
 Lifestyle
 09 Jun 19, 08:07 PM
 787           
 0
 09 Jun 19, 08:07 PM

জেনে রাখুন ডায়রিয়া হলে যা করনীয়॥

জেনে রাখুন ডায়রিয়া হলে যা করনীয়॥

লাইফস্টাইল ডেস্কঃ ডায়েরিয়া মূলত পানিবাহিত ব্যাকটেরিয়া থেকে ছড়ায়। আবার অতিরিক্ত ভুরিভোজ করলেও হতে পারে ডায়রিয়া। শরীরের জল বেরিয়ে যায় বলে এই অসুখ খুবই দুর্বল করে তোলে। এই তীব্র রোদে জল খাওয়ায় নজর না দিলে এই অসুখের শিকার হতে পারেন । তবে বেড়াতে গিয়ে যদি ডায়রিয়ায় আক্রান্ত হয়েই যান তবে কি করবেন জেনে নিন।

চিকিৎসকদের মতে, এই অসুখ হলে প্রথমেই পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে। রান্নাঘর থেকে খাওয়ার জায়গা পরিষ্কার রাখুন। বাসনপত্র পরিষ্কার করতে বিশুদ্ধ জল ব্যবহার করুন। মুখ ধোয়ার সময় ব্যবহার করুন পরিষ্কার ও শুদ্ধ জল। সেটাও ফিল্টারের জল হলে ভাল হয়।ডায়েরিয়া হলে রাস্তার জল খাবেন না। ঈদের ছুটিতে গ্রামের বাড়ি গেলে মিনারেল ওয়াটার বা ফোটানো জল খান।

ডায়রিয়া হলে অনেক আগের রান্না করা খাবার খাবেন না। গরম অবস্থাতেই খান। ঠাণ্ডা হয়ে গেলে আবার গরম করে তবেই খান। কারণ, খাবার ঠাণ্ডা হলে তাতেও কিছু ক্ষতিকর ব্যাকটেরিয়া তৈরি হয়।

ছুটিতে বেড়াতে গেলে মজা করে ফুচকা, ঘুগনি, মোমো জাতীয় খাবার সবাই খেতে পছন্দ করেন। তবে ডায়রিয়া হলে এই সব খাবার খাওয়া যাবে না। এছাড়াও টক জাতীয় ও স্ট্রিট ফুড খাওয়া যাবে না।

 

গরমে অনেকেই ফল খেতে ভালোবাসেন কিন্তু তা ভাল ভাবে ধুয়ে পরিষ্কার করেই খেতে হবে। সবজি কিনে রান্না করার আগে বেশ কিছুক্ষণ গরম জলে ভিজিয়ে রাখুন। তারপর রান্না করুন। এতে শাক-সবজির গা থেকে রাসায়নিক, রং ও সারের ক্ষতিকর প্রভাব যেমন মুক্ত হয় কিছুটা, তেমনই জীবাণু নষ্ট হয়।

 

গরমে যতটা সম্ভব সি-ফুড বা অল্প সেদ্ধ মাংস না খাওয়ার চেষ্টা করুন। এসব খাবার থেকে ডায়েরিয়ার জীবাণু ছড়ায়।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন