News71.com
 Lifestyle
 09 Jun 16, 05:04 PM
 651           
 0
 09 Jun 16, 05:04 PM

সম্পর্ক সুন্দর রাখতে যে ভুলগুলো কৌশলে এড়িয়ে চলতে হবে...

সম্পর্ক সুন্দর রাখতে যে ভুলগুলো কৌশলে এড়িয়ে চলতে হবে...

জীবনযাপন ডেস্ক: নারী-পুরুষের জুটি গড়া হয় নাকি স্বর্গ থেকে। একে অপরের প্রতি প্রচণ্ড ভালোবাসা আর আস্থা নিয়ে পরস্পরের জীবনের সঙ্গে জুড়ে যান তারা। তারপরও সম্পর্কে উত্থান-পতন থাকে। উভয় পক্ষের আন্তরিকতা আর স্বদিচ্ছা প্রয়োজন। ছোট বা বড়, ভুলের কারণে সম্পর্কে চিড় ধরতে থাকে। এখানে বিশেষজ্ঞরা মেয়েদের অতি সাধারণ কিন্তু প্রভাবশালী ভুলগুলো দেখিয়ে দিয়েছেন। এগুলো না করার পরামর্শ দিয়েছেন তারা। তাহলে জেনে নিন পরামর্শগুলো।

১. বেশি বেশি দিতে নেই : প্রেমিককে অনেকভাবে অনেক কিছুই দেওয়া যায়। কিন্তু নিজের প্রয়োজন বাদ দিয়ে শুধু দিতে থাকা বড় ধরনের ভুল। এমনটা হলে অনেক সময়ই সঙ্গী নির্যাতনকারীতে পরিণত হন। শারীরিক, মানসিক বা আবেগগত দিক থেকে তিনি অত্যাচারী হয়ে উঠতে পারেন। আপনি বেশি বেশি দিতে থাকলে সঙ্গীর মাঝে আরো বেশি পাওয়ার আকাঙ্ক্ষা সৃষ্টি হবে।

২. জীবনে একমাত্র সঙ্গীই সবকিছু নয় : আপনার জীবনে অনেক কিছুর প্রাধান্য রয়েছে। সঙ্গীকেই একমাত্র অবলম্বন বা প্রাধান্য বলে মনে করবেন না। অনেকেই স্বামী বা প্রেমিককে জীবনের একমাত্র বিষয় বলে গণ্য করতে থাকেন। ফলে ব্যক্তিগত জীবন বলতে কিছু যে থাকে তা ভুলে যেতে থাকেন। নিজের পরিবার, স্বজন বা বন্ধুদের ভুলে যেতে থাকেন। আপনি যে সমাজে বড় হয়েছেন তার বহু উপাদান জীবনের বড় অংশ হয়ে রয়েছে। কাজেই সঙ্গীকেই প্রধান উপাদান বলে গণ্য করবেন না।

৩. নিজের খেয়াল রাখা থেকে বিরত হবেন না : সঙ্গীর দেখভাল করা আপনার দায়িত্বের মধ্যে পড়ে। তাই বলে নিজের প্রতি খেয়াল রাখা থেকে বিরত হলে চলবে না। প্রেমিক বা স্বামীর জন্যে সারাদিন ঘাম ঝরালে তা আজীবনই করতে হবে। কিছু ক্যালোরি নিজের জন্যেও ঝরান।

৪. আত্মপরিচয় ভুলে যাবেন না : প্রত্যেক মানুষের নিজস্ব পরিচয় রয়েছে। এটা যার যার স্বত্ত্বা। নিজের এই পরিচয় ভুলে গেলে চলবে না। আপনি যেমন, তেমনটাকে লালন করতে হবে। সঙ্গীর জন্যে আত্মপরিচয় ভুলে গেলে ক্ষতি আপনারই।

৫. আর্থিকভাবে সঙ্গীর ওপর নির্ভরশীল হবেন না : আমাদের সংস্কৃতিতে সঙ্গীই অর্থের প্রধান উৎস। কিন্তু নিজেরও একটা ক্যারিয়ার থাকা উচিত। অর্থের বিষয়ে তার ওপর পুরোপুরি নির্ভরশীল হওয়া উচিত নয়। এতে পরবর্তীতে সমস্যার সৃষ্টি হয়। একটা সময় হঠাৎ করেই দেখবেন, আপনার পায়ের নিচে কোনো মাটি নেই।

৬. সব ভুলে ক্ষমা নয় : ভুল করতেই পারেন প্রেমিক। আপনি তা ক্ষমা করে দিতে পারেন। কিন্তু ভালোবাসার টানে যদি সব ধরনের ভুল ক্ষমা করতে থাকেন, তবে তা আপনার বড় ধরনের ভুল হয়ে যাবে। একে করে সঙ্গী বুঝে ফেলবেন, তার আরো ভুল করার সুযোগ রয়েই গেছে। এক সময় আপনাকে নিয়ে তার কোনো টেনশন থাকবে না। তাই মাঝে মাঝে ক্ষমাহীন হয়ে উঠুন।

৭. পুরো সময় তার সঙ্গেই নয় : এটা ঠিক, দিনের বড় একটা সময় সঙ্গীর সাথেই কাটান। দারুণ আনন্দময় সময় কাটে। কিন্তু নিজের জন্যে কিছুটা সময় রাখতে হয়। পুরো সময় অন্যের জন্যে নয়।

৮. অন্ধ বিশ্বাস রাখবেন না : সম্পর্কের মূল চালিকাশক্তি বিশ্বাস। একে অপরের ওপর বিশ্বাস রাখা উচিত। কিন্তু অন্ধ বিশ্বাস রাখা উচিত নয়। যদি সঙ্গী বুঝে ফেলেন যে, আপনি তার ওপর অন্ধ বিশ্বাস রাখেন, তবে উনি তার সুযোগ নিতে পারেন। আর অন্ধ বিশ্বাস ভঙ্গ হলে সম্পর্ক টেকে না।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন