News71.com
 Lifestyle
 09 Jun 16, 07:30 PM
 630           
 0
 09 Jun 16, 07:30 PM

সম্পর্ক নষ্ট হওয়ার পরও যে কারণে দম্পতিরা একসঙ্গে থাকেন

সম্পর্ক নষ্ট হওয়ার পরও যে কারণে দম্পতিরা একসঙ্গে থাকেন

জীবনযাপন ডেস্ক: বহু মানুষকেই দেখা যায় সঙ্গীর সঙ্গে প্রচণ্ড বিবাদে জড়িয়ে পড়ার পরেও একত্রে থাকতে। শুধু সাধারণ মানুষের ক্ষেত্রেই এমন ঘটনা ঘটেনা। কিছুদিন আগেই হলিউডের স্টার জনি ডেপের বিরুদ্ধে এমন অভিযোগ করেন তার স্ত্রী অ্যামবার হার্ড। তিনি জানান, জনি তাকে নির্যাতন করেছে। প্রমাণ হিসেবে তিনি তার মুখের নির্যাতনের দাগসহ ছবিও দেন। আদালতে জনি ডেপের স্ত্রী জানান, তাকে জনি গত তিন বছরে বহুবার নির্যাতন করেছেন। এ নির্যাতনের মধ্যে ছিল শারীরিক ও মানসিক নির্যাতন।

শুধুমাত্র এ দম্পতির ক্ষেত্রেই ব্যাপারটি ঘটেছে, এমনটা নয়। বহু দম্পতির ক্ষেত্রেই এমন ঘটনা ঘটতে দেখা যায়। সম্পর্ক নষ্ট হওয়ার পরেও যে কারণে বিবাহিত জীবনে তারা এক সঙ্গে থাকেন।

১. শিশুর দেখাশোনা বাবা-মায়ের সম্পর্ক যদি বিচ্ছেদে গড়ায় তাহলে শিশুরা সবচেয়ে বড় ক্ষতির শিকার হয়। এ কারণে বহু দম্পতিই সম্পর্ক বিচ্ছেদের চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেন না। তারা অনেকেই শিশুর কল্যাণের কথা চিন্তা করে সম্পর্ক বিচ্ছেদের সিদ্ধান্ত থেকে পিছু হটেন। শিশুর ওপর মানসিক চাপ ছাড়াও শিশুর দেখাশোনা করার বিষয়টিও এক্ষেত্রে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। এছাড়া দম্পতিদের একজন যদি অন্যজনের ওপর কোনো বিষয় চাপিয়ে দেওয়ার চেষ্টা করেন, হয়রানি ও নিয়ন্ত্রণমূলক কাজ করতে চান তাহলে তা বিরক্তিকর হয়ে দাঁড়ায় এবং সম্পর্ক নষ্ট করতে পারে। এছাড়া রয়েছে শারীরিক নির্যাতন ও জোরপূর্বক যৌনতার মতো ঘটনা, যা বিবাহিত জীবনের জন্য অশনি সংকেত।


২. অনিশ্চয়তা সম্পর্ক বিষাক্ত হয়ে যাওয়ার পরেও অনেকে অজানা আশঙ্কায় বিষয়টি চেপে যান। দম্পতিরা পরস্পরের ঘোরতর শত্রু হওয়ার পরেও অনাগত দিনের আশঙ্কার কারণে এক ছাদের নিচে বসবাস করতে থাকেন। সম্পর্ক বিচ্ছেদের পরে আর্থিক নিশ্চয়তা কে দেবে এমন প্রশ্নটি বহু দম্পতির ক্ষেত্রে বড় করে দেখা দেয়। এছাড়া সন্তান লালন-পালনের ক্ষেত্রে অনিশ্চয়তা, সামাজিক চাপ ইত্যাদিও সম্পর্ক বিচ্ছেদে বাধা হয়ে দেখা দেয়।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন