News71.com
 Lifestyle
 10 Jun 16, 11:35 AM
 808           
 0
 10 Jun 16, 11:35 AM

আজ জামাই ষষ্ঠী, শ্বশুরের কাছে প্রিয় জামাই হওয়ার কৌশল....

আজ জামাই ষষ্ঠী, শ্বশুরের কাছে প্রিয় জামাই হওয়ার কৌশল....

নিউজ ডেস্ক: আজ জামাই পুজা। ঢাক, ঢোল, করতাল বাজিয়ে মন নাচিয়ে জামাই বরণের দিন আজ। প্রত্যেক বছর শ্বশুরের পকেট ফাঁকা করে এই একটা দিনেই জামাই হন 'রকবাজ'। শ্বশুরের প্রিয়পাত্র হওয়ার দিন জামাই ষষ্ঠী। বাঙালির গতানুগতিক জীবনে বাঙালির জামাই আজ 'হিরো'। শ্বশুরের কাছে 'হিরো' হতে গেলে যা যা হতে হয়-

জামাই নয়, হতে হয় বন্ধু শ্বশুরের মনের অন্দরে কড়া নাড়তে হলে যে কর্মটি অবশ্যই করতে হয়, তা হল মন জয়। আরোপিত মর্যাদার সম্মানকে দূরে রেখে 'মনের মানুষ' হওয়ার এক এবং একমাত্র ফর্মুলা 'জামাইকে হতে হবে বন্ধু'।

সমস্ত আনন্দ আর দুঃখ ভাগ করে নেওয়ার মানুষ হতে পারলেই জামাই 'বাবা জীবন' একেবারে হিট! না হলেই গেল! আদর তো পাবে, তবে মন পাবে না জামাই। অতি সাধারণ, সহৃদয় মানুষ পায়জামা আর পাঞ্জাবি পরিহিত যে ভদ্রলোক আজ সব থেকে সাধারণ হয়েও অসাধারণ তিনিই শ্বশুরের 'বেস্ট ম্যান'। একগাল হাসি আর আন্তরিকতায় পরিপূর্ণ জামাই শ্বশুরের খুব প্রিয়।

'শিক্ষিত জামাই' আমার জামাই মাস কমে মাস্টার্স। আমার জামাই ইঞ্জিনিয়ার। আমার জামাই ডাক্তার। আমার জামাই ডাকাত। পাড়ার মোড়ে শ্বশুরদের আড্ডায় এদের মধ্যে হিরো কোন জন? পেশায় যাই হোক, জামাইয়ের যে গুণ শ্বশুরের বুক ৫৬ ইঞ্চি করে দেয়, তা হল শিক্ষা।

বিদেশি জামাই একেই আজ জামাই সেলিব্রিটি, তারওপর যদি হয় ভিনদেশি, তাহলে এককথায়, 'সোনায় সোহাগা'। হ্যালো, হাই, স্যার-এই শব্দে জব্দ জামাই। পাড়ার জামাই বিদেশ থেকে এসেছে। এতেই একেবারে কেল্লা ফতে।

সুপুরুষ কেবল মেয়েই যে সুপুরুষ 'শিব' পছন্দ করে তেমন একেবারেই নয়। সুদর্শন জামাই শ্বশুরেরও খুব ফেভারিট। শেষে রইল 'ঘর জামাই' এ নিয়ে বিশেষ বলার নেই, কারণ, ঘরে থাকতে থাকতে জামাই আসলে জামাই নয় হয়ে ওঠে ছেলে। তাই তাঁদের আজ নো 'জামাই ষষ্ঠী' বরং আজ তাঁদের কাছে দিনটা হল 'বউ ষষ্ঠী'।

ঐতিহ্য আর উদারতার মিশ্রণ কবি কবি ভাব, ছন্দের অভাব, তাহলেই পয়েন্ট কাটা। 'জামাই আমার রূপে কৃষ্ণ, গুণে বিষ্ণু'। বুদ্ধিতে চাণক্য তো হতেই হবে সঙ্গে ফেলুদা আর বোমকেশের ভাবটা জামাই আদরের 'খোলামেলা গোপন সত্য'। একেবারে আদ্যিকালের হলে একটু চাপ! যুগের সঙ্গে তাল মিলিয়ে আধুনিক হওয়া চাই জামাইকে।

Comments

নিচের ঘরে আপনার মতামত দিন